চীনে গ্যাস সরবরাহ বাড়িয়েছে রাশিয়া

|

ইউক্রেনে চলমান যুদ্ধের ভেতর গত বছরের এই সময়ের তুলনায় ২০২২ সালের প্রথম চার মাসে চীনে গ্যাস সরবরাহ ৬০ শতাংশের মতো বাড়িয়েছে রাশিয়া। পশ্চিমাদের রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞার কারণে ইউরোপে গ্যাস রফতানি অনিশ্চিত রয়ে গেলেও রাশিয়ার জ্বালানি জায়ান্ট গ্যাজপ্রম রোববার (১ মে) গ্যাস রফতানিতে এ উল্লেখযোগ্য বৃদ্ধি ঘোষণা করে।

রুশ গণমাধ্যম রাশিয়া টুডে জানিয়েছে, গ্যাজপ্রম ও চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন (সিএনপিসির) মধ্যে চুক্তির অংশ হিসেবে পাওয়ার অফ সাইবেরিয়ার পাইপলাইনের মাধ্যমে এ জ্বালানি বিতরণ করা হয়েছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, রাশিয়া এবং পশ্চিমাদের মধ্যে জ্বালানি অচলাবস্থার কারণে প্রাক্তন সোভিয়েত ইউনিয়নের বাইরের দেশগুলোতে বছরের শুরু থেকে গ্যাস সরবরাহ ২৬.৯ শতাংশ কমে গেছে। এছাড়া গত চার মাসে মোট ৫০.১ বিলিয়ন ঘনমিটার গ্যাস সরবরাহ করেছে রাশিয়া।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছিলেন, ৩১ মার্চ থেকে অবন্ধু রাষ্ট্রগুলোকে বিশেষ করে ইউরোপের দেশগুলোকে রাশিয়া থেকে গ্যাস কিনতে হলে তা অবশ্যই রাশিয়ান মুদ্রা রুবল দিয়ে কিনতে হবে। যার প্রেক্ষিতে পশ্চিমা দেশগুলো রাশিয়ার এ ঘোষণাকে প্রত্যাখ্যান করে এবং একে ব্লাকমেইলিং হিসেবে আখ্যায়িত করে।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply