সৌর শিখার ছবি প্রকাশ করলো নাসা

|

সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি সৌর শিখার ছবি প্রকাশ করেছে। গত ১৯ এপ্রিল থেকে সূর্য বেশ কিছু মাঝারি থেকে শক্তিশালী সৌর শিখা নির্গমণ করে। সৌর শিখা হলো সূর্য থেকে চৌম্বকীয় শক্তির আকস্মিক মুক্তি যা পৃথিবীর দিকে ধেয়ে আসলে তা আমাদের জন্য হুমকির কারণ হতে পারে বলে মনে করেন বিজ্ঞানীরা। খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

শনিবার (৩০ এপ্রিল) নাসা তাদের সোলার ডায়নামিক অবজারভেটরি ব্যবহার করে এই সৌর শিখার ছবি তুলতে সক্ষম হয় এবং তা তাদের ইনস্টাগ্রামে প্রকাশ করে। শ্বাসরুদ্ধকর ছবিটিতে যে কেউ ওপরের ডানদিকে অগ্নি শিখা দেখতে পাবেন।

সোলার ডায়নামিক্স অবজারভেটরির মূল উদ্দেশ্য হলো সূর্যের অভ্যন্তর ও চৌম্বকীয় ক্ষেত্রকে পর্যবেক্ষণ করে সূর্য আমাদের পৃথিবীকে কীভাবে প্রভাবিত করে তা জানতে পারা।

সৌর শিখা সরাসরি মানুষের ওপর নেতিবাচক প্রভাব না ফেললেও চৌম্বকীয় শক্তি বের হওয়ার কারণে আমাদের ব্যবহৃত প্রযুক্তির ব্যপক ক্ষতি সাধন করতে পারে।

তবে জানা যায়, সৌর অগ্নি শিখা যদি কখনও পৃথিবীর দিকে ধেয়ে আসে তবে তা আমাদের পাওয়ার গ্রিডসহ রেডিও যোগাযোগ ব্যবস্থা ও জিপিএসের ওপর ব্যপক নেতিভাচক প্রভাব ফেলতে পারে।

নাসা তার অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে আরও লিখেছে, মিশন সৌর শিখা পর্যবেক্ষণ আমাদের সৌর শিখা সম্পর্কে আরও জানতে সহায়তা করবে এবং ভবিষ্যতে পৃথিবীতে তার প্রভাব মোকাবেলায় ভূমিকা রাখবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply