গর্ভপাতের অধিকার হারাতে পারেন যুক্তরাষ্ট্রের নারীরা

|

ছবি: রয়টার্স।

যুক্তরাষ্ট্রের নারীরা হারাতে পারেন গর্ভপাতের অধিকার। দেশটির সুপ্রিমকোর্টের ফাঁস হওয়া গোপন একটি নথিতে মিলেছে এমন তথ্য। এরই মধ্যে ফাঁস হওয়া নথি সঠিক বলে নিশ্চিত করেছেন মার্কিন প্রধান বিচারপতি।

গত সোমবার (২ মে) এই নথি প্রকাশ করেছে রাজনৈতিক বিষয়ক সংবাদ মাধ্যম পলিটিকো। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেয়া আইনি সিদ্ধান্ত ‘রো বনাম ওয়েড’ উল্টে দেয়ার পক্ষে রয়েছে। ১৯৭৩ সালের ওই রায় সুপ্রিম কোর্ট বাতিল করলে যুক্তরাষ্ট্রের বেশির ভাগ রাজ্যেই গর্ভপাত নিষিদ্ধ হয়ে যেতে পারে। এমন ঘটানার জেরে রাতেই তোলপাড় সৃষ্টি হয়। ডেমোক্যাটদের মধ্যেও শুরু হয় আলোচনা-সমালোচনা। ক্ষোভ জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও। সুপ্রিম কোর্ট ভবনের বাইরে বিক্ষোভও করেছেন গর্ভপাতপন্থিরা। ধারণা করা হচ্ছে, আগামী জুন বা জুলাইয়ের শুরুতে এই রায় কার্যকর হতে পারে।

কমলা হ্যারিস বলেন, রিপাবলিকানরা এই আইনকে নারীদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে। নারী তার শরীর নিয়ে কী করবে, কী করবে না, সেটা নারীর নিজস্ব ব্যাপার, তারা বলার কে? এতটা সাহস পেলো কোথায়? নারীদের স্বাধীনতা এবং অধিকার কোনোভাবেই খর্ব করা যাবে না।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply