‘তিন মাস ধরে বেতন নেই, বাচ্চারা নতুন জামার জন্য মন খারাপ করে আছে’, নারায়ণগঞ্জে পোশাকশ্রমিকদের অনশন

|

তিন মাস ধরে বেতন নেই, না খেয়ে থাকছি, দোকানে বাকি জমছে, বাচ্চারা ঈদের নতুন জামার জন্য মন খারাপ করে আছে, তাদের কাছে যেতে পারছি না। পেটে ভাত নেই, আমি কেমন করে আমার এতিম বাপহারা মেয়েদের বোঝাই। আর আমি মা, ঈদের দিনও রাস্তায় রাস্তায় ঘুরছি আমার বেতনের জন্য। আমার পাওনার জন্য। বলছিলেন নারায়ণগঞ্জে পাওনা বেতনের জন আন্দোলনরত এক নারী পোশাকশ্রমিক।

নারায়ণগঞ্জে তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে ঈদের দিনে অনশন ও বিক্ষোভ সমাবেশ করছে একটি রফতানিমুখী পোশাক কারখানার শ্রমিক ও কর্মচারিরা। মঙ্গলবার (৩ মে) দুপুরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব চত্বরে এই কর্মসূচি পালন করে বেকা গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল লিমিটেড কারখানার তিন শতাধিক শ্রমিক। ঘণ্টাব্যাপী এই কর্মসূচিতে শ্রমিকদের সাথে একাত্মতা প্রকাশ করে বক্তব্য দেন নারায়ণগঞ্জের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে অবস্থিত এই পোশাক কারখানাটিতে আটশ শ্রমিক গত তিন মাস ধরে বকেয়া বেতন, ভাতা ও ঈদের বোনাস পাচ্ছেন না বলে অভিযোগ শ্রমিকদের। মালিকপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধ করা নিয়ে নানান টালবাহানা করছে। গত দুই মাস ধরে দফায় দফায় তারিখ দিয়েও শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করছে না তারা। এছাড়া শ্রমিকদের পাওনা বকেয়া রেখেই কোনো ঘোষণা ছাড়া গত ১৫ মার্চ কারখানাটির সকল উৎপাদন কাজ বন্ধ করে দিয়েছে তারা। ফলে আটশ শ্রমিক কর্মহীন হয়ে অর্থের অভাবে মানবেতর জীবনযাপন করছে। বাধ্য হয়ে ঈদের দিনেও বকেয়া বেতনের দাবিতে তাদের রাস্তায় নামতে হয়েছে। শ্রমিকদের দাবি, তারা শিল্প পুলিশসহ সরকারি বিভিন্ন দফতরে অভিযোগ করেও এর কোনো প্রতিকার পাচ্ছেন না। শ্রমিকরা অবিলম্বে তাদের বকেয়া সকল পাওনা পরিশোধের দাবি জানান। অন্যথায় সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

সমাবেশ শেষে শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে নগরীর প্রধান সড়ক ঘুরে কর্মসূচি শেষ করেন।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply