‘হিটলারের শরীরেও ইহুদি রক্ত ছিল’, রুশ পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যে তীব্র নিন্দা ইসরায়েল ও জেলেনস্কির

|

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি: সংগৃহীত।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের একটি মন্তব্যের কঠোর সমালোচনা করেছে ইহুদি দেশ ইসরায়েল। একই মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কিও। গত রোববার (১ মে) ইতালির একটি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে সের্গেই বলেন, অ্যাডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও হিটলারের মতোই ইহুদি। তার এমন মন্তব্যেই চটেছে ইসরায়েল এবং জেলেনস্কি।

জোনা বিয়ানকা নামের ওই টেলিভিশন প্রোগ্রামে সের্গেই ল্যাভরভকে জিজ্ঞেস করা হয়, রাশিয়া বলছে ইউক্রেনে ‘নাৎসি বিরোধী অভিযান’ পরিচালনা করা হচ্ছে। কিন্তু দেশটির প্রেসিডেন্ট নিজেই তো ইহুদি। এর উত্তরে সের্গেই বলেন, আমি যতোদূর জানি, অ্যাডলফ হিটলারের শরীরে ইহুদি রক্ত ছিল। বিজ্ঞ ইহুদিরা বলে গেছেন, কট্টোর ইহুদি বিরোধীরা সচরাচর ইহুদি ধর্মেরই হয়ে থাকে।

সের্গেই এর এই মন্তব্যের কঠোর সমালোচনা করে মঙ্গলবার (৩ মে) ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ তার টুইটার অ্যাকাউন্টে লেখেন, ল্যাভরভের মন্তব্য ক্ষমার অযোগ্য। তার বক্তব্য ইতিহাসের সাথে সম্পূর্ণ অসঙ্গতিপূর্ণ। হিটলার ইহুদি বংশোদ্ভূত ছিলেন না। আমরা রাশিয়ার সাথে সুসম্পর্ক বজায় রাখার সর্বোচ্চ চেষ্টা করছি। কিন্তু সবকিছুরই একটা সীমা থাকা উচিত। রাশিয়া সরকারকে ইসরায়েল ও ইহুদিদের কাছে কাছে ক্ষমা চাইতে হবে।

এ নিয়ে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কিও তীব্র প্রতিবাদ করে বলেছেন, রুশ পররাষ্ট্রমন্ত্রীর এমন ইহুদিবিদ্বেষী আক্রমণাত্মক মন্তব্যের মাধ্যমে এটাই প্রমাণিত হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সব শিক্ষা ভুলে গেছে রাশিয়ান কর্তৃপক্ষ। অথবা এটিও হতে পারে, তারা কখনো সেসব শিক্ষাই পায়নি।

তিনি আরও বলেন, এসব মন্তব্য এটাই প্রমাণ করে যে রাশিয়ার শীর্ষ কূটনীতিকরা নাৎসিদের অপরাধের দায় ইহুদি জনগণের উপর চাপিয়েছেন। আমার কিছু বলার নেই।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply