কলাবাগানের আলোচিত সেই তেঁতুলতলা মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত

|

তেঁতুলতলা মাঠে ঈদ জামাত।

রাজধানীর কলাবাগানে অবস্থিত আলোচিত সেই তেঁতুলতলা মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় পুরনো এই মাঠে থানার ভবন নির্মাণকে ঘিরে সম্প্রতি আলোচনা-সমালোচা এবং বিভিন্ন ঘটনাপ্রবাহের পর অবশেষে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে মাঠটি ফিরে পেয়েছেন স্থানীয়রা। সেই মাঠেই সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। সেখানে যোগ দিয়েছেন স্থানীয়রা।

এর আগে এই মাঠে একটি থানার ভবনকাজ শুরু হওয়ার পর সেখানে শিশুদের খেলাধুলা থেকে শুরু করে স্থানীয়দের সকল ধরনের কাজ বন্ধ করে দেয়া হয়। এ নিয়ে কয়েকজন শিশু প্রতিবাদ করলে পুলিশি হেনস্তার শিকারও হতে হয় তাদের। এনিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে যমুনা টেলিভিশন। এরপর দেশজুড়ে শুরু হয় বিতর্ক।

অবশেষে গত ২৮ এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এক জরুরি সংবাদ সম্মেলনে জানান, মাঠটিতে আর কোনো নির্মাণকাজ হবে না। জায়গাটি যেভাবে ছিল, সেভাবেই থাকবে। এটি আগের মতো এলাকাবাসী ব্যবহার করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে এ সিদ্ধান্ত হয়েছে। এরপর পরদিন থেকেই দীর্ঘ দুই মাস পর কলাবাগান মাঠে আবারও খেলার সুযোগ পায় শিশুরা।

স্থানীয়রা জানিয়েছেন, মাঠটি শিশুদের খেলাধুলার পাশাপাশি জানাজা, মরদেহ গোসল করানো এবং ঈদ জামাতের মতো গুরুত্বপূর্ণ সামাজিক কাজে ব্যবহৃত হয়। তাই মাঠটি রক্ষায় সম্মিলিতভাবে আন্দোলনে নামেন স্থানীয়রা। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবশেষে সেই আন্দোলন সফল হয়।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply