সব গ্লানি যাক মুছে, আজ পবিত্র ঈদুল ফিতর

|

ছবি: সংগৃহীত।

আজ ঈদুল ফিতর। গত দু’বছরে লকডাউন, শাটডাউন আর মুভমেন্ট পাশসহ নানা বাধা-ধরা নিয়মের মধ্যে দিয়ে কেটেছে পরপর চারটি ঈদ। তাই এবারের ঈদ আমাদের জন্য নিয়ে এসেছে নতুন আনন্দ, নতুন বার্তা, নতুন আলো।

গত দু’বছরে করোনার কারণে আমরা অনেকেই স্বজন-প্রিয়জন হারিয়েছি। অর্থকষ্ট, দারিদ্র্যতাসহ নানা বাধা-বিপত্তির মধ্য দিয়ে গিয়েছি। করোনার কারণে পরপর চারটি ঈদ স্বজনদের সাথে কাটানোও হয়ে ওঠেনি। সবকিছুকে ছাপিয়ে আবারও বছর ঘুরে এসেছে ঈদ। তাই পেছনের সব গ্লানি ভুলে নতুন করে শুরু হোক আজ থেকেই।

মুসলিম জাতির সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলিমদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের। দিবসের তাৎপর্য তুলে ধরে অনেক সংবাদপত্র ও অনলাইন বিশেষ সংখ্যা বের করেছে। সরকারি-বেসরকারি টেলিভিশনে অনুষ্ঠান প্রচারিত হচ্ছে।

করোনার প্রভাব কিছুটা কাটিয়ে ঈদ উপলক্ষে চাঁদরাত পর্যন্ত চলেছে কেনাকাটা। দু’বছর পর আবারও একটি স্বাভাবিক ঈদ উৎসব পালন করবে দেশবাসী। এরই মধ্যে ঢাকা ছেড়ে শেকড়ের টানে দেশে ফিরেছেন বহু মানুষ। অনেকে আবার চিরতরে রাজধানী ছেড়ে সপরিবারে গ্রামে ফিরে গেছেন। তাই ঢাকা এখন ফাঁকা। রাস্তায় নেই চিরচেনা সেই যানজট, ট্রাফিকের শব্দ বা হর্নের বিকট আওয়াজ। তাই এখনও যারা ঢাকাতে আছেন, ঈদে পরিবার, স্বজন, বা বন্ধুবান্ধবের সাথে ঘুরতে পরেন যেখানে খুশি। যানজটের জন্য আগে থেকে হাতে অতিরিক্ত সময় নিয়ে বের হতে হবে না কাউকে।

তবে শহর ফাঁকা হলেও নগরবাসীর নিরাপত্তায় কাজ করছে র‍্যাব ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এখন পর্যন্ত কোনো অপ্রত্যাশিত হামলার ঝুঁকি নেই। তাই সবকিছু ভুলে আবারও রঙিন হোক জীবন, এই প্রত্যাশা নিয়েই কাটুক ঈদ। ঈদ মোবারক।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply