বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

|

সৌদি আরব ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। করোনা মহামারির প্রভাব কাটিয়ে দুই বছর পর জামাতে ঈদের নামাজ আদায় করতে পেরে খুশি ধর্মপ্রাণ মুসল্লিরা। সবার মঙ্গল কামনায় ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব নেতারা।

ভৌগলিক কারণে রোববার শাওয়াল মাসের চাঁদ দেখা যায় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। আর রোববার (২ মে) সেসব দেশে উদযাপিত হচ্ছে ঈদ। এরমধ্যে সৌদি আরবে স্থানীয় সময় ৬টা ১ মিনিটে মসজিদে নববী এবং ৬টা ৫ মিনিটে মসজিদুল হারামে অনুষ্ঠিত হয় ঈদুল ফিতরের প্রথম জামাত। এতে অংশ নেন লাখো মুসল্লি। ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে বিশ্বের সর্ববৃহৎ মুসলিম দেশ ইন্দোনেশিয়াতেও।

ঈদ উদযাপিত হয়েছে এশিয়ার দেশ মালয়েশিয়াতেও। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিরাও ভাগাভাগি করে নিচ্ছেন ঈদ আনন্দ।

মুসলিম উম্মাহর শান্তি কামনায় ঈদের শুভেচ্ছা বার্তা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বলেন, ঈদ মোবারক! রমজান মাস শেষে ঈদুল ফিতর উদযাপন করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা। আশা করছি, পরিবার পরিজন নিয়ে সবার দারুণ একটি সময় কাটছে। কানাডার উন্নয়নে যথেষ্ট অবদান আছে মুসলিম কমিউনিটির, আশা করি সেই ধারা অব্যাহত থাকবে। করোনা মহামারি শেষে নিশ্চিয় আবারও আমরা ঘুরে দাঁড়াবো।

বিশ্বের বেশির ভাগ দেশে সোমবার ঈদ হলেও ভৌগলিক কারণে বাংলাদেশ, ভারত, পাকিস্তানে ঈদ উদযাপন হবে মঙ্গলবার। তবে এক দিন আগে রোববার ঈদ উদযাপন করে আফগানিস্তান, মালি ও নাইজার।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply