চাঁদ উঠেছে, কাল ঈদ

|

ফাইল ছবি।

দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে আগামীকাল মঙ্গলবার (৩ মে)। জাতীয় চাঁদ দেখা কমিটি এ তথ্য নিশ্চিত করেছে।

গতকাল দেশের কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এবার ৩০টি রোজা হবে তা নিশ্চিত হয়ে যায় দেশের মানুষ। অন্যদিকে, হিজরি ক্যালেন্ডারে আরবি মাস ২৯ কিংবা ৩০ দিনের হওয়ায় মঙ্গলবার ঈদ হতে যাচ্ছে, তা জানাই ছিল। চাঁদ দেখার বিষয়টি ছিল কেবল আনুষ্ঠানিকতা।

এদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া, পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত আয়োজনে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জাতীয় ঈদগাহে। মঙ্গলবার (৩ মে) সকাল সাড়ে আটটায় হবে নামাজ।

করোনার কারণে গেল দুই বছর বন্ধ ছিল উন্মুক্ত এই ঈদ জামাত। এদিকে ঢাকায় হাইকোর্ট চত্বরের ঈদগাহে খোলা পরিসরে শতাধিক কাতারে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা। এছাড়া বৃষ্টি এলে যেন মুসল্লিদের কোনো সমস্যা না হয়, সেজন্য ত্রিপল লাগানো হয়েছে। এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের প্রস্তুতিও পুরোপুরি সম্পন্ন। এই মসজিদে সকাল সাতটায় প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে। তারপর সকাল ৮টা, ৯টা ১০টা ও সবশেষ পৌনে এগারোটায় মোট পাঁচটি জামাত হওয়ার কথা রয়েছে।

এদিকে, দূর্যোগপূর্ণ আবহাওয়ায় কেন্দ্রীয় ঈদগাহের প্রধান জামাত বিঘ্নিত হলে বায়তুল মোকাররমের ৯টার জামাত হবে প্রধান ঈদ জামাত।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply