ইলন মাস্কের টুইটারের অর্ধেক ফলোয়ার ভুয়া!

|

ছবি: সংগৃহীত

শীর্ষ ধনকুবের ইলন মাস্কের টুইটারের অর্ধেক ফলোয়ারই নাকি ভুয়া। এমনটি দাবি করেছে একটি অনলাইন অডিটিং টুল। এমন সংবাদ সামনে এলো যখন ইলন মাস্ক ৪৪ বিলিয়ন ডলার দিয়ে টুইটার কেনার কথা জানান। খবর ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের।

স্পার্ক টরো নামে টুলটি জানায়, ইলন মাস্কের টুইটারের ৫৩.৩% ফলোয়ারই ভুয়া। এর অর্থ দাঁড়ায়, তার অর্ধেকের বেশি ফলোয়ারের অ্যাকাউন্টগুলো হয় ফেক, স্প্যাম, বোট, না হয় অ্যাকাউন্টগুলো আর ব্যবহার করা হয় না।

যাই হোক, স্পার্ক টরো দিয়ে যেকোনো টুইটার ব্যবহারকারী তার অ্যাকাউন্টের ফলোয়ার চেক করে নিতে পারবেন যে, তার ফলোয়ার আদৌ আসল নাকি ভুয়া। যদিও দ্য ইন্ডিপেনডেন্ট এই পরীক্ষার ফলাফলের নিশ্চয়তা দিতে পারবে না বলে জানিয়েছে।

এই পরীক্ষার পদ্ধতি সম্পর্কে বলতে গিয়ে, স্পার্ক টরোর কর্তৃপক্ষ দ্য ইন্ডিপেনডেন্টকে বলেন, এই নিরীক্ষাটি ইলন মাস্ককে অনুসরণ করে এমন সাম্প্রতিক ১ লক্ষ অ্যাকাউন্ট থেকে ২ হাজার র‍্যান্ডম অ্যাকাউন্টের একটি নমুনা বিশ্লেষণ করে, তারপর স্প্যাম/বট অথবা নিম্নমানের অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ২৫+ ফ্যাক্টরগুলিকে মিলিয়ে দেখে।

নিরীক্ষাটির ফলাফলের বিষয়ে স্পার্ক টরো বলেছেন, @elonmusk এর অনুসরণকারী অ্যাকাউন্টগুলোতে ৪১% জাল ফলোয়ারের গড় পাওয়া গেছে।

ইলন মাস্ক বর্তমানে টুইটার কেনার শেষ পর্যায়ে রয়েছেন। টুইটারকে ফেক ও বট মুক্ত করতে চান, সামাজিক যোগাযোগের মাধ্যমটি কেনার আগে বলেছিলেন ইলন মাস্ক।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply