রাশিয়ায় ম্যাকডোনাল্ডস বন্ধে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি

|

ইউক্রেন রাশিয়া যুদ্ধের জেরে রাশিয়ায় ম্যাকডোনাল্ডস বন্ধ হওয়ায় প্রায় ১০০ কোটি ডলারের ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ বলছে, রাশিয়ায় তাদের দোকান বন্ধ হওয়ার পর তারা বিভিন্ন পশ্চিমা দেশের কোম্পানির সাথে যুক্ত হয়েছিলেন। খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

কর্তৃপক্ষ আরও বলছে, সারা বিশ্বজুড়ে ম্যাকডোনাল্ডসের বিক্রির মোট ৯ শতাংশ বিক্রি হয় রাশিয়া ও ইউক্রেন থেকেই যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২৮ এপ্রিল ঘোষণা করা ২০২২ এর প্রথম তিন মাসের ফলাফলে ম্যাকডোনাল্ডস বলেছে, রাশিয়া থেকে বেরিয়ে আসার ফলে তারা ১২৭ মিলিয়ন ডলার মুনাফা হারিয়েছে। ফলাফলের মধ্যে কর্মচারীদের বেতন, ইজারা এবং সরবরাহকারীর অর্থ প্রদান অব্যাহত রাখার সাথে সম্পর্কিত ২৭ মিলিয়ন ডলার খরচ, সেই সাথে কোম্পানির সরবরাহ শৃঙ্খলে ইনভেন্টরির জন্য ১০০ মিলিয়ন খরচ অন্তর্ভুক্ত ছিল। এক বিবৃতিতে তারা বলেছিল যদিও তারা সাময়িকভাবে তাদের সব দোকান বন্ধ করে দিচ্ছে তবে তারা কর্মচারীদের সব বেতনাদি পরিশোধ করে দেবে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে সারা বিশ্বব্যাপী ক্ষোভের সৃষ্টি হয়। ফলে কোকাকোলা ও স্টারবাকসের বড় কোম্পানিগুলো রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ করে দেয়।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply