মাস্ক ছাড়া চলাচলের অনুমতি পেলো দক্ষিণ কোরিয়ানরা

|

কোভিড-১৯ এর প্রকোপ কমে আসায় বাইরে মাস্ক পরার নিয়ম শিথিল করেছে দক্ষিণ কোরিয়া। তবে ব্যাপক ওমিক্রন সংক্রমণের কারণে অনেকেই এখনও মাস্ক পরা বাদ দিচ্ছেন না।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, দেশটির রাষ্ট্রপতি ইউন সুক-ইওলের ট্রানজিশন টিমের বিরোধিতা করা সত্ত্বেও সোমবার (২ মে) সামজিক দূরত্বের বিধিনিষেধ শিথিল করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য বিভাগ। তবে এখনই বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্তটিকে ‘অকাল’ বলে আখ্যায়িত করেছে বিরোধীরা।

শহরে বেশিরভাগ মানুষের রাস্তায় ও অফিসে এখনও মাস্ক পরেই যেতে দেখা গেছে। তারা বলছেন, স্বাস্থ্যবিধি বাদ দেয়ার সময় এখনও আসেনি। মাস্ক পরে তারা অনেক বেশি নিরাপদ বোধ করছেন বলেও জানান। তাই এখনি মাস্ক বাদ দেয়ার সিদ্ধান্তকে তারা সময়োপযোগী মনে করছেন না।

৬১ বছর বয়সী বু ইয়ুং লি রয়টার্সকে বলেন, আমি বাইরে বের হওয়ার আগে মাস্ক ছাড়াই বের হওয়ার কথা ভাবছিলাম কিন্তু বের হওয়ার পর দেখলাম শহরের ৭০-৮০ ভাগ মানুষই মাস্ক পরিধান করেই বাইরে বের হয়েছেন। তাই আমার কাছেও মনে হয়েছে এখনি মাস্ক বাদ দেয়া উচিত হবে না।

দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা বলছে শনাক্তের হার কমতে কমতে রোববার ২০ হাজার নতুন করোনা রোগী সনাক্ত হয়েছে। যা কিছুদিন আগেও মার্চের মাঝামাঝিতে সর্বোচ্চ ৬ লক্ষ ছিল।

তবে এখনও বাড়ির ভেতরে ৫০ জন মানুষের বেশি সমাগম ও বাইরের অনুষ্ঠানগুলোতে যেমন সমাবেশ, কনসার্ট এবং স্পোর্টস স্টেডিয়ামগুলোতে মাস্ক পরতে হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply