মে দিবসকে কেন্দ্র করে ফ্রান্স ও তুরস্কে ব্যাপক বিক্ষোভ

|

ছবি: সংগৃহীত

মে দিবসের বিক্ষোভকে কেন্দ্র করে ফ্রান্স ও তুরস্কে নিরাপত্তা বাহিনীর সাথে আন্দোলনকারীদের ব্যাপক বিক্ষোভ হয়েছে। খবর প্রকাশ করেছে ডয়চে ভেলে।

এরমধ্যে, তুরস্কের ইস্তাম্বুলে রোববার (১ মে) অন্তত ১৬০ জন বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। কর্তৃপক্ষের দাবি, অনুমতি ছাড়াই বিক্ষোভ সমাবেশ করে আন্দোলনকারীরা। তাই তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করা হয়। ইস্তাম্বুলের গভর্নরের কার্যালয় হতে এই ইভেন্ট নিষিদ্ধ করা হলেও প্রতিবাদকারীরা সংঘবদ্ধ হবার চেষ্টা করে। মে দিবস দীর্ঘজীবী হোক, কিংবা শ্রমের স্বাধীনতার নামে স্লোগান দেয়া হয় মিছিল থেকে। মিছিলটি তাকসিম স্কয়ারের দিকে পৌঁছানোর চেষ্টা করলে পুলিশের সাথে তাদের সংঘর্ষ হয়।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, ফ্রান্সের রাজধানী প্যারিসেও দেশটির নব নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের প্রণীত কিছু নীতির প্রতিবাদে শুরু হয় মে দিবস কেন্দ্রীক সমাবেশ ও র‍্যালি। এই র‍্যালি অধিকাংশ সময় শান্তিপূর্ণই ছিল। কিন্তু লা রিপাবলিক স্কয়ারের কাছে একটি ব্যারিকেড ভাঙার জন্য উদ্যত হয় মিছিলের কয়েকজন। মূলত তখনই বিক্ষোভকারীদের সাথে সংঘাতে জড়ায় পুলিশ। এ সময় বেশ কিছু ভবন ভাঙচুর করা হয়। র‍্যালি-সমাবেশ হয়েছে ফ্রান্সের অন্যান্য শহরেও। এসব সমাবেশে প্রায় ২ লাখ মানুষ অংশ নেয়।

আরও পড়ুন: মারিওপোলের ইস্পাত কারখানায় আটকে পড়াদের উদ্ধারের সময় ফের গোলাবর্ষণ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply