জার্সি স্পন্সরশিপ ৮৭১ কোটি টাকা, লিভারপুলের সামনে ইতিহাস গড়ার হাতছানি

|

ছবি: সংগৃহীত

ইতিহাসের গড়ার হাতছানি ইংলিশ ক্লাব লিভারপুলের সামনে। ৮৭১ কোটি টাকায় জার্সি স্পন্সরের সম্ভাবনা রয়েছে ইংলিশ ক্লাবটির সামনে। ধারাবাহিক সাফল্যে ক্লাবটির মান বেড়েছে কয়েক ধাপ। বর্তমান স্পন্সর প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক ছাড়াও আরও বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে আলোচনা চালাচ্ছে লিভারপুল।

আধুনিক ফুটবলে ক্লাবগুলোর আয়ের সবচেয়ে বড় উৎস জার্সি স্পন্সর। ক্লাবের সাফল্যে জার্সি বিক্রি থেকে বড় মুনাফা হয় তাদের। এই অর্থ দিয়েই ক্লাব পরিচালনা, ট্রান্সফার ফিসহ আরও অনেক ক্ষেত্রেই ব্যয় করা হয় অর্থ। তবে কেবল উপার্জনই নয়, অনেক সময় এই স্পন্সরের পিছনেও থাকে মহৎ উদ্দেশ্য। ২০০৬ সালে বার্সেলোনার সাথে ইউনিসেফের ঐতিহাসিক চুক্তি হয়। সে চুক্তি অনুসারে, সুবিধাবঞ্চিত শিশুদের জন্য অর্থ তহবিল সংগ্রহের কাজ করে ক্লাবটি। এছাড়াও যুক্ত হয় বিভিন্ন সচেতনতামূলক কাজে।

ছবি: সংগৃহীত

জার্সি স্পন্সরের চুক্তিতে এখন পর্যন্ত সবার ওপরে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। জার্সি থেকে গ্যালাক্টিকোদের বার্ষিক আয় ৭০ মিলিয়ন পাউন্ড। এরপরেই আছে ভলফসবুর্গ আর বায়ার্ন মিউনিখ।

তবে সব ছাপিয়ে জার্সি স্পন্সরশিপে নতুন রেকর্ড গড়ার সামনে ইংলিশ ক্লাব লিভারপুল। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক থেকে পাওয়া বার্ষিক ৪৬ মিলিয়ন পাউন্ড বাড়িয়ে দ্বিগুণ করার সুযোগ থাকছে অল রেডদের সামনে। কোচ ইয়ুর্গেন ক্লপের অধীনে বদলে যাওয়া লিভারপুল আছে দারুণ ছন্দে। ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ এবং পরের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা নিয়ে উৎসব হয়েছে অ্যানফিল্ডে। সব মিলিয়ে, হাওয়াটা ভালোভাবেই লাগছে সালাহ-মানেদের নৌকার পালে। আর তাই উঁকি দিচ্ছে, ৮৭১ কোটি টাকার নতুন জার্সি চুক্তির সম্ভাবনা। এর মাধ্যমেই হয়তো ফুটবল বিশ্ব দেখতে পাবে সর্বোচ্চ স্পন্সরশিপের চুক্তি।

আরও পড়ুন: বিশ্বের প্রথম কোচ হিসেবে শীর্ষ ৫ লিগের শিরোপা জিতলেন আনচেলত্তি

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply