বিদেশি গাড়িতে চড়েন না পুতিন

|

টানা চতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। সোমবার বর্তমান বিশ্বের অন্যতম প্রভাবশালী এ ব্যক্তির শপথ গ্রহণ অনুষ্ঠানের একটি বিষয় আলাদা করে আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছে। সেটি হচ্ছে তার ব্যবহৃত গাড়ি। যেখানে বিশ্বের প্রায় সকল রাষ্ট্রপ্রধান উন্নত মডেলে অত্যাধুনিক গাড়ি ব্যবহার করেন সেখানে পুতিন দেশের তৈরি সাধারণ মানের একটি লিমুজিন ব্যবহার করেন!

একজন সাধারণ গোয়েন্দা থেকে ধীরে ধীরে নিজেকে নিয়েছেন অনন্য উচ্চতায় তুলে নিয়েছেন পুতিন। গোয়েন্দা জীবনের বাস্তব অভিজ্ঞতা জীবনচারণের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগিয়েছেন তিনি। বিশ্ব রাজনীতি পুতিন অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি হলেও বেশির ভাগ সময় চুপচাপ থাকতে দেখা যায় তাকে। অতিকথনের কারণে তাকে কখনো বিব্রতকর অবস্থায় পড়তে দেখা যায়নি।
সোমবার শপথ গ্রহণ অনুষ্ঠানেও তাকে লিমুজিন গাড়িতে করে যেতে দেখা যায়। ফলে, অনেক পর্যবেক্ষকের মতে, সচেতনভাবেই দেশি ব্র্যান্ডের সাধারণ লিমুজিন ব্যবহার করছেন পুতিন। এবং এর পেছনেও কোনো কারণ হয়তো আছে। রুশ জাতীয়তাবাদের প্রতি নিজের অঙ্গীকার প্রকাশের অংশ হিসেবেও পুতিন এমনটা করে থাকতে পারেন বলে মনে করেন কেউ কেউ।

গত মার্চ মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিশাল ব্যবধানে বিজয়ের পর সোমবার তিনি গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসে শপথ নেন। শপথ নেয়ার সময় পুতিন রুশ সংবিধান ছুঁয়ে জনগণের সেবা, তাদের অধিকার এবং দেশের সার্বভৌমত্ব রক্ষার অঙ্গীকার করেন। তখনও সেই লিমুজিনে চড়ে আসতে দেখা যায় তাকে। বিশেষ উপলক্ষ কেন্দ্র করে আবারও আলোচনায় এসেছে পুতিনের সেই গাড়িটি।

যমুনা অনলাইন: এটি





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply