করোনার ফাঁড়া কাটিয়ে সৌদি আরবে পালিত হচ্ছে ঈদুল ফিতর

|

ঈদের জামাত শেষে কোলাকুলি করছেন সৌদি আরবের মুসল্লিরা। ছবি: সংগৃহীত।

সৌদির আকাশে ঈদের চাঁদ দেখা গিয়েছিল রোববার (১ মে)। তাই সোমবার (২ মে) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পালিত হচ্ছে ঈদুল ফিতর। সকালে ঈদের জামাতের মধ্য দিয়েই শুরু হয় মুসলিমদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব। সব মুসল্লি এক হয়ে এদিন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন। ঈদ উপলক্ষে সৌদি আরবের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান ও কর্মস্থলে ৯ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। খবর গালফ নিউজের।

ঈদের নামাজ, নতুন পোশাক, ঐতিহ্যবাহী খাবার, অসহায়দের সাহায্য আর প্রিয়জনদের সঙ্গে সময় কাটিয়েই সৌদি আরবে খুশির এই দিনটি উদযাপন করা হয়। বিশ্বের অন্য প্রান্তের মুসলিমদের মতোই করোনার কারণে পরপর দু’টি বছর ঈদের আনন্দ উপভোগ করতে পারেননি মধ্যপ্রাচ্যের মানুষ। এবার তাই সবকিছু ভুলে দিনটিকে উদযাপন করছেন তারা।

এবার অন্য দুই বছরের মতো মসজিদসহ অন্যান্য ধর্মীয় স্থানে কোনো বিধিনিষেধ নেই। শতভাগ মানুষ এবার এক হয়ে মসজিদে নামাজ পড়তে পারছেন। এছাড়া মসজিদ বা যেকোনো জমায়াতে মাস্কের বাধ্যবাধকতা তুলে নেয়া হয়েছে। ফলে দুই বছর পর ফের একটি স্বাভাবিক ঈদ পালন করছে সৌদি আরববাসী। তবে করোনার কারণে কিছু নির্দেশনা প্রদান করেছে সৌদি সরকার।

গত বুধবার (২৭ এপ্রিল) করোনার জন্য নির্দিষ্ট কিছু নির্দেশনা জারি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সেখানে বলা হয়, ঈদের জামাত কোনোভাবেই ২০ মিনিটের বেশি হতে পারবে না। জামাত চলাকালে মসজিদগুলোতে কড়া পুলিশি পাহারার ব্যবস্থা করা হয়েছে। মাস্ক পরার ওপরও জোর দেয়া হয়েছে, তবে কোনো বাধ্যবাধকতা নেই।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply