ব্যালন ডি’অর দাও বেনজেমাকে: ওজিল

|

ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন বেনজেমা। ছবি: সংগৃহীত

কী দুর্দান্ত এক ম্যাচ! ব্যালন ডি’অর দাও বেনজেমাকে! চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালের প্রথম লেগে ম্যানচেস্টার সিটির সাথে রিয়াল মাদ্রিদ হেরে গেলেও করিম বেনজেমার পারফরমেন্সে মুগ্ধ হয়ে এমনটি বলেছেন এক সময়ে তার রিয়াল মাদ্রিদ সতীর্থ জার্মান প্লে মেকার মেসুত ওজিল।

অবিশ্বাস্য ধারাবাহিকতায় রিয়াল মাদ্রিদকে একের পর এক জয় এনে দিচ্ছেন ফরাসি তারকা করিম বেনজেমা। মাঠের পারফরমেন্সে হয়ে উঠছেন এই সময়ের সবচেয়ে প্রভাব বিস্তারী খেলোয়াড়। চলতি মৌসুমে ৪২ গোল করেছেন ৩৪ বছর বয়সী এই ফুটবলার। অথচ এক সময় বিভিন্ন বিতর্কিত কাণ্ডে পথ হারিয়েছেন; জায়গা হারিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স দলে। সেই বেনজেমাই এখন রিয়াল মাদ্রিদের ভরসা। ‘কিং করিম’কে ভয় পায় না এমন প্রতিপক্ষ বর্তমানে হয়তো খুব বেশি নেই বিশ্ব ফুটবলে।

২০১০ সালে রিয়াল মাদ্রিদ কোচ হোসে মরিনিয়ো বলেছিলেন, শিকার অভিযানে তাকে নামতে হবে বিড়াল নিয়ে কেননা তার কাছে নেই কোনো কুকুর। সেই সময় করিম বেনজেমাকে ডাকা হতো ‘ক্যাট’ নামে। হোসে মরিনিয়োর ইঙ্গিতটাও যে ছিল তাকে ঘিরেই। মাঠের পারফরমেন্সে প্রত্যাশা পূরণ না হওয়া, সেক্স টেপ কাণ্ড, কোচ দিদিয়ের দেশমের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্যের অভিযোগ, এই সবকিছু নিয়ে সমালোচনার তুঙ্গে ছিলেন বেনজেমা। জায়গাও হারিয়েছিলেন ফ্রান্স জাতীয় দলে। সেই বেনজেমাই এখন রিয়াল মাদ্রিদের প্রাণভোমরা।

ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাব ছাড়ার পর থেকেই রিয়ালের ভার একাই বহন করে যাচ্ছেন বেনজেমা। প্রতি মৌসুমেই রিয়ালের আক্রমণভাগে সেরা হয়ে উঠছেন ৩৪ বছর বয়সী এই ফুটবলার। তৈরি হয়েছেন নিঁখুত এক ফিনিশার হিসেবে, যার গোলের নেশা তীব্র। সেই সাথে সাহায্য করছেন রক্ষণভাগের সতীর্থদের। বর্তমান সময়ে পরিণত হয়েছেন পরিপূর্ণ ফুটবলার হিসেবে, যার প্রমাণ মিলেছে এই মৌসুমে। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচে তাঁর গোল সংখ্যা ৪২। চলতি মৌসুমে রিয়ালের হয়ে ৩৫ শতাংশ গোল এসেছে তার পা থেকেই। সাথে ছিল ১১টি অ্যাসিস্ট। এছাড়া পিএসজি ও চেলসির মত দুই জায়ান্ট ক্লাবের বিপক্ষে করেছিলেন হ্যাটট্রিক।

রিয়াল মাদ্রিদের ৩৫তম লা লিগা শিরোপা জেতার ম্যাচেও গোল করেছেন বেনজেমা। সব মিলিয়ে লস ব্লাঙ্কোসদের হয়ে ২১টি শিরোপা জিতেছেন এই ফরাসি তারকা। তাই মেসুত ওজিলের দাবিকে অত্যুক্তি বলে মনে হবে না হয়তো কারও কাছেই। ক্যারিয়ারে প্রথমবারের মতো ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন এই ফরাসি ফরোয়ার্ড, এমন আলোচনা হচ্ছে ইউরোপিয়ান ফুটবলের সর্বত্রই।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ; আর্জেন্টিনার ম্যাচের জন্য টিকিটের আবেদেন সবচেয়ে বেশি

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply