ঈদে আপনার টেবিলের মধ্যমণি হোক শাহী নবাবি সেমাই

|

শাহী নবাবি সেমাই। ছবি: সংগৃহীত।

কথায় আছে রান্না একটা শিল্প। খুব সাধারণ কোনো রান্নায় চাইলেই সম্পূর্ণ ভিন্ন স্বাদ আনা সম্ভব। এ জন্য প্রয়োজন রান্নার উপকরণ ও অনুপাত সম্পর্কে সঠিক ধারণা এবং সৃজনশীলতা। করোনার দাপট কাটিয়ে দু’বছর পর একটি স্বাভাবিক ঈদ পেতে চলেছে বিশ্ব। তাই এবার প্রিয়জনদের জন্য বিশেষ কিছু রান্না করা যেতেই পারে। আর তা যদি হয় শাহি নবাবি সেমাই, তবে প্রশংসা অবধারিত।

এই শাহি নবাবি সেমাই রান্নার জন্য যা যা লাগছে-

১. লাচ্ছা সেমাই ২৫০ গ্রাম
২. তরল দুধ ২ লিটার
৩. গুঁড়া দুধ ৫ কাপ
৪. ঘি ১ টেবিল চামচ
৫. কনডেনসড মিল্ক ১ কাপ
৬. চিনি ২ টেবিল চামচ
৭. কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ
৮. পেস্তাবাদাম কুচি ১ চা চামচ
৯. কিশমিশ ১ টেবিল চামচ
১০.শুকনো লাল চেরি ১ টেবিল চামচ
১১. মাওয়া ৩ টেবিল চামচ
১২. জাফরান দুটি ছোট পাপড়ি ও
১৩. লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন-

প্রথমে একটি সসপ্যানে ঘি দিয়ে সেমাই ভেজে নিন। সেমাই বাদামি বর্ণের হয়ে এলে এতে ২ কাপ গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে ভেজে নিন আরও ১ মিনিট। ভালোভাবে সেমাই ভাজা হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে রাখুন।

এবারে জ্বাল দেয়া গরম তরল দুধে যোগ করুন পরিমাণমতো ঘি। এরপর আবারও জ্বাল দিন। দুধ ঘন হয়ে গেলে তাতে মিশিয়ে দিন গুঁড়া দুধ। ২ মিনিট অপেক্ষা করুন ঘন হয়ে যাওয়া পর্যন্ত। দুধ ক্ষীর হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন।

এ পর্যায়ে একটি পাত্রে প্রথমে ভেজে রাখা কিছু সেমাই দিয়ে স্তর তৈরি করুন। দ্বিতীয় স্তরে দুধের তৈরি ক্ষীর, এর উপর কনডেনসড মিল্কের একটি লেয়ার তৈরি করুন। তার উপরে মনের মতো করে ভেজে রাখা বাকি সেমাই ছড়িয়ে দিন। কাজুবাদাম, পেস্তাবাদাম, কিশমিশ ও মাওয়া দিয়ে সাজিয়ে ডিপ ফ্রিজে ১০-১৫ মিনিট রাখুন সেমাই। তারপর পরিবেশন করুন মজাদার শাহি নাবাবি সেমাই।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply