জেনে নিন রাজধানীতে কখন কোথায় ঈদের জামাত

|

বায়তুল মোকাররমে ঈদের জামাত। ছবি: সংগৃহীত।

রোববার (১ মে) সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে সোমবার, আর চাঁদ দেখা না গেলে মঙ্গলবার ঈদ-উল-ফিতর পালন করবে গোটা দেশের মানুষ। এরই মধ্যে জাতীয় ঈদগাহ বায়তুল মোকাররমসহ রাজধানীর সব ঈদ জামাতের সময়সূচি নির্ধারিত হয়েছে।

রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আবহাওয়া অনুকূলে থাকলে প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া বিশেষ ভালো না থাকলে এই জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

ঈদে বায়তুল মোকাররমে মোট পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রধান জামাত হবে সকাল ৭টায়। এরপর পর্যায়ক্রমে সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং সকাল ১০টা ৪৫ মিনিটে বাকি চারটি জামাত অনুষ্ঠিত হবে। শনিবার (৩০ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

বসুন্ধরা আবাসিক এলাকায়ও ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে বড়মসজিদ বা মারকাজুল ফিকহিল ইসলামীতে। এরপর সকাল সোয়া ৭টায় উম্মে কুলসুম জামে মসজিদ (সি ব্লক), সকাল সাড়ে ৭টায় এফ ব্লক জামে মসজিদে, সকাল ৮টায় বায়তুল জান্নাত জামে মসজিদ (জি ব্লক) এবং সকাল ৮টা ৩০ মিনিটে ফকিহুল মিল্লাত জামে মসজিদে (এন ব্লক) জামাত হবে।

সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ সাধারণ মুসল্লিরাও অংশ নিতে পারবেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ঈদুল ফিতরের নামাজের জামাত সোয়া ৭টায় বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে অনুষ্ঠিত হবে। তবে কোনো কারণে জামাতের আয়োজন করা না গেলে বিশ্ববিদ্যালয়ের তিনটি মসজিদে জামাত অনুষ্ঠিত হবে।

জমঈয়তে আহলে হাদিসের ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এই জামাতে ইমামতি করবেন বংশাল বড় জামে মসজিদের খাতিব শাইখ মুহাম্মাদ মোস্তফা সালাফি।

গুলশান সেন্ট্রাল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে তিনটি। ভোর ৬টা, সকাল ৭টা ৩০ মিনিট এবং সকাল ৯টায়। এছাড়াও রাজধানীর ধানমন্ডি তাকওয়া মসজিদে সকাল ৭টা ৩০ মিনিট ও সকাল ৯টা ৩০ মিনিটে দুটি জামাত অনুষ্ঠিত হবে। জধানীর মিরপুর দারুস সালাম এলাকার মীর বাড়ি আদি (মাদবর বাড়ি) জামে মসজিদে সকাল ৭টা ৩০ মিনিট ও সকাল ৯টায় দুটি এবং মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহে সকাল ৭টা ৩০ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানীর মতিঝিলের আরামবাগে দেওয়ানবাগ শরিফের উদ্যোগে সকাল ৮টায় ও সকাল ৯টা ৩০ মিনিটে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply