সমালোচকদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রানে ফিরলেন কোহলি

|

রানে ফিরলেন ভিরাট কোহলি।

রবি শাস্ত্রী-অনিল কুম্বলেদের বিশ্রাম তত্ত্বকে বুড়ো আঙ্গুল দেখিয়ে অবশেষে রানে ফিরেছেন ভিরাট কোহলি। গুজরাট টাইটান্সের বিপক্ষে ৫৩ বলে হাঁকিয়েছেন ৫৮ রানের ইনিংস। এর মাধ্যমে আইপিএলে কাঙ্ক্ষিত অর্ধশতকের দেখা পেলেন কোহলি ১৪ ম্যাচ পর। সম্প্রতি টানা দুই ম্যাচে শূন্য রানে আউট হন কোহলি, যা ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের সাথে গভীর আলোচনায় ব্যস্ত ভিরাট কোহলিকে দেখা গেছে সাম্প্রতিক সময়ে। এর কারণটিও পরিষ্কার। আন্তর্জাতিক ক্রিকেটে ২৩ হাজারের উপর রান আর ৭০ সেঞ্চুরির মালিক যে ৩ অঙ্কের দেখা পান না প্রায় ৩ বছর! সেঞ্চুরি মিস করা ম্যাচের সেঞ্চুরিও হয়ে গেছে এরই মধ্যে। পড়তি ফর্মটা ফলাও হয়েছে বেশি আইপিএলে, যখন পরপর দুই ম্যাচে আউট হন প্রথম বলেই। কোহলির টানা রানখরার মাঝে জোড়া গোল্ডেন ডাকে চারিদিকে ভাসে চাপা গুঞ্জন, ভিরাট কোহলির শেষের শুরুটা কি এখানেই?

সেই ভিরাট কোহলি আইপিএলে হাফ সেঞ্চুরি পেলেন ১৪ ম্যাচ পর, যা তার আইপিএল ক্যারিয়ারের ৪৩তম অর্ধশতক। ক্রিকেট বিশ্বের কাছে এই হাফ সেঞ্চুরি যে কত আকাঙ্ক্ষিত, তার প্রমাণ পাওয়া যায় যখন প্রতিপক্ষ হয়েও মোহাম্মদ শামি তাকে বাহবা জানান। গ্যালারি থেকে স্ত্রী আনুশকা শর্মার উচ্ছ্বাস জানান দেয়, এই হাফ সেঞ্চুরি কতটা স্বস্তির। এমনকি, কোহলির ফিফটির পরপরই প্রতিপক্ষ দল গুজরাট টাইটান্স তাদের টুইটারে টুইট করে শুভেচ্ছা জানায় অফফর্মের সাথে লড়তে থাকা এই ব্যাটিং মায়েস্ত্রোকে।

গুজরাট টাইটান্সের বিরুদ্ধে ভিরাট কোহলি। ছবি: সংগৃহীত

তবে, এটি কোহলির ট্রেডমার্ক আধিপত্য বিস্তারকারী ফিফটির তালিকায় আসবে না হয়তো। ৫৩ বলে ৫৮ রানের এই ইনিংসে ৬টি বাউন্ডারির সাথে ছিল একটি ওভার বাউন্ডারি। কিন্তু, অসামান্য ক্ষুধার বহিঃপ্রকাশ আর রানে ফেরার তাড়নাকে জানান দেয়ার প্রচেষ্টা ছিল এই ইনিংসের ধাপে ধাপে। নিবেদন বা প্রতিজ্ঞা, কোনোটিরই অভাব ছিল না কখনো। ফিটনেস, স্কিল কিংবা ট্রেনিং, সবকিছুতেই বর্তমান প্রজন্মের ক্রিকেটারদের আদর্শ ভিরাট কোহলি। পাচ্ছিলেন না কেবল ভাগ্যের ছোঁয়া। ক্রিকেট বিজ্ঞরা অনেকেই বলতেন, সেরা সময় থেকে একটি মাত্র ইনিংস দূরে কোহলি। দেখা যাক, ‘কিং কোহলি’র প্রত্যাবর্তন কতটা হয়।

আরও পড়ুন: পয়েন্ট টেবিলের তলানিতে আইপিএলের সবচেয়ে দামি ৩ দল!

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply