রুশ হামলায় বিধ্বস্ত আজভস্টাল ইস্পাত কারখানা

|

ম্যাক্সার স্যাটেলাইট ইমেজে আজভস্টাল ইস্পাত কারখানার চিত্র। ছবি: সংগৃহীত

রুশ হামলায় মারিওপোলের আজভস্টাল ইস্পাত কারখানার প্রায় প্রতিটি ভবনই বিধ্বস্ত হয়েছে। ম্যাক্সার টেকনোলজির স্যাটেলাইট ইমেজে প্রকাশিত ছবিতে এ চিত্র দেখা যায়। খবর সিএনএনের।

রুশ সামরিক হামলার চিহ্ন দেখা গেছে ইউরোপের অন্যতম বৃহৎ ইস্পাত কারখানা আজভস্টালের প্রায় প্রতিটি ভবনেই, ছাদগুলোতে দেখা যায় হামলায় সৃষ্ট বৃহৎ সব ফুটো। কয়েকটি ভবনের ছাদ একদমই ধ্বংস হয়ে গেছে। কয়েকটি ভবন পরিণত হয়েছে ধ্বংসস্তুপে। এছাড়া ইস্পাত কারখানাটিতে অবস্থিত বেশ কিছু আবাসিক এবং সরকারি ভবন সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

আজভস্টাল ইস্পাত কারখানা। ছবি: সংগৃহীত

সিএনএনের আগের একটি প্রতিবেদনে বলা হয়েছিল, আজভস্টালের বিশাল এই কারখানার নিচে কয়েক কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গে আশ্রয় নিয়েছে ইউক্রেনীয় সশস্ত্র সৈন্য এবং কয়েকশো বেসামরিক মানুষ। ইউরোপের অন্যতম বৃহৎ ধাতব পণ্য তৈরির এই কারখানার মোট আয়তন প্রায় ১০ বর্গ কিলোমিটার। ভূগর্ভস্থ কক্ষ ও সুড়ঙ্গের বিশাল জাল রয়েছে এই আজভস্টাল কারখানায়। এই সুড়ঙ্গের বিস্তার প্রায় ২৪ কিলোমিটার। আর বোমার হাত থেকে বাঁচার জন্য এসব কক্ষ ও সুড়ঙ্গে আশ্রয় নিয়েছিল কয়েকশো ইউক্রেনীয়।

সিএনএনকে আজভ রেজিমেন্টের কমান্ডার সাভিয়াতোস্লাভ পালামার বলেন, রুশ বিমান হামলা ও বোমা বর্ষণে শুক্রবার (২৯ এপ্রিল) দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই ইস্পাত কারখানা। এখানে সেলার এবং এমন কিছু বাঙ্কার রয়েছে যেগুলোতে আমরা পৌঁছুতে পারছি না। কারণ, ধ্বংসস্তূপের নিচে রয়েছে সেসব। সেখানের মানুষগুলো এখনো বেঁচে আছে কি না আমরা জানি না। বাঙ্কারগুলোতে চার মাস থেকে শুরু করে ১৬ বছর বয়সী শিশুও ছিল। কিন্তু তারা এমন জায়গায় আটকে আছে যেখানে আপনি যেতে পারবেন না।

আরও পড়ুন: মারিওপোলের আজভস্টাল প্ল্যান্টের দখল কেন গুরুত্বপূর্ণ?

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply