সাবমেরিনে ক্রুজ মিসাইল বহনের কথা স্বীকার করলো রাশিয়া

|

ছবি: সংগৃহীত

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করেছে যে, ইউক্রেনে হামলা চালানোর জন্য কৃষ্ণ সাগর দিয়ে সাবমেরিনের মাধ্যমে ক্রুজ মিসাইল বহন করছে দেশটি। গত সপ্তাহজুড়ে ইউক্রেনীয় সেনাবাহিনী এই দাবি জানিয়ে আসার পর শুক্রবার (২৯ এপ্রিল) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত ফুটেজে দেখা যায়, কৃষ্ণসাগরে ডিজেল সাবমেরিন হতে ক্যালিবার ক্রুজ মিসাইল মোতায়েন করা হচ্ছে। খবর সিএনএনের।

সপ্তাহখানেক আগে, ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী জানিয়েছিল, রুশ নৌবহরের প্রায় দুই ডজন ইউনিট তখনও কৃষ্ণসাগরে কাজ করছিল। তাদের সাথে ছিল ক্রুজ মিসাইল বহনকারী বেশ কিছু সাবমেরিন। গত সোমবার (২৫ এপ্রিল) ইউক্রেনীয়রা আরও জানায়, রুশ সৈন্যরা ইউক্রেনের সামরিক এবং বেসামরিক স্থাপনা লক্ষ্য করে এসব মিসাইল ও বোমা মোতায়েন করছে।

এই সপ্তাহে মলদোভার ট্রান্সনিস্ট্রিয়ার বিচ্ছিন্ন অঞ্চলে নাশকতামূলক কর্মকাণ্ডের মধ্যে ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে যে, রুশ সাবমেরিন ইউক্রেনের উপর ক্ষেপণাস্ত্র হামলার শঙ্কা বজায় রেখে উত্তেজনা জারি রেখেছে। রুশ বাহিনী ট্রান্সনিস্ট্রিয়াতে ক্ষেপণাস্ত্র হামলার সাথে ইউক্রেনকে অভিযুক্ত করার জন্য এই ক্ষেত্র প্রস্তুত করেছে। এবং ট্রান্সনিস্ট্রিয়াতে হামলার পর বলা হবে, ইউক্রেন একটি অস্বীকৃত প্রজাতন্ত্রকে আক্রমণ করেছে।

আরও পড়ুন: মস্কোর একগুঁয়েমিতেই পুতিনের সাথে আলোচনার সুযোগ কমছে: জেলেনস্কি

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply