বইপোকা ছিলেন সাবেক অর্থমন্ত্রী মুহিত, সংগ্রহে ছিল ৫০ হাজার বই!

|

বাংলাদেশের ইতিহাসে অন্যতম সফল অর্থমন্ত্রীর ব্যক্তিগত সংগ্রহে ছিল প্রায় ৫০ হাজার বই। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া তার একটি সাক্ষাৎকারে এমনটিই দাবি করেন তিনি। সাক্ষাৎকারে তিনি বলেন,  বাংলাদেশের অন্যতম বইপোকা তিনি, বই পড়ুয়া হিসেবে বাংলাদেশে তার ধারে কাছে কাউকে পাওয়া যাবে না বলেও মন্তব্য তার।

২০২০ সালে অমর একুশে বইমেলায় উপস্থিত হয়ে নিজের বইপ্রেমী হওয়ার নানা বিষয় নিয়ে কথা বলেন সাবেক এই মন্ত্রী। তিনি বলেন,  দিনের শুরু করেন বই দিয়ে এবং তার মতো বইয়ের সংগ্রহ শুধু রাজনীতিবিদ নন বাংলাদেশের কারো নেই। তিনি নিজের বাড়িতে একটি ফ্লোর করেছেন যার আয়তন ২৬ হাজার স্কয়ার ফিট। সেখানে তিনি তার সংগ্রহের বই দিয়ে একটি লাইব্রেরি স্থাপন করেছেন।

বই সংগ্রহ কবে থেকে শুরু করেছেন এমন প্রশ্নের জবাবে সাবেক মন্ত্রী বলেন, তার বয়স যখন মাত্র ১২ বছর তখন থেকে তিনি শুরু করেছেন বই সংগ্রহের কাজ। তিনি আরও বলেন, ১৯৪৯ সালে তার প্রথম কেনা কবিতার বই  কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সঞ্চয়িতা। প্রতি বছর কিছু বই উপহার পেতেন এছাড়া কখনও কখনও বই কিনতেন।

বই কেনার জন্য তার সবচেয়ে পছন্দের জায়গা কলকাতা, নিউইয়র্ক ও ওয়াশিংটন। যেখান থেকে তিনি অনেক পুরানো দিনের বই কিনে পড়তেন। বই কিনতে গিয়ে কখনও পকেটে পর্যাপ্ত টাকা ছিল না এমন হয়েছে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ এমন প্রায়ই হয়েছে। আগে এমন ঘটনা মাঝে মাঝে মাঝেই হতো, কিন্ত মন্ত্রী হওয়ার পর পরিচিত মুখ হওয়ায় অনেকেই তাকে বাকিতে বই দিতেন।

উল্লেখ্য, শনিবার (৩০ এপ্রিল) দিবাগত রাত ১২ টা ৫০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাবেক এই অর্থমন্ত্রী। তার বইপ্রেমী ও বই সংগ্রহের নজির বাংলাদেশের বই পড়ুয়াদের কাছে অনন্য হয়ে থাকবে।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply