গম লুটছে রুশ সেনারা!

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে অধিকৃত বিভিন্ন অঞ্চল থেকে রুশ সেনারা গম লুটছে- বলে অভিযোগ করেছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে ক্রেমলিন জানিয়েছে, এ সম্পর্কিত কোনো তথ্য তাদের কাছে নেই। খবর রয়টার্সের।

শুক্রবার (২৯ এপ্রিল) এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগ জানায়। এর জবাবে ক্রেমলিন মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ বলেন, আমরা এ ব্যাপারে কিছুই জানি না। এসব তথ্য তারা কোথায় পেয়েছে তাও বলতে পারছি না।

শুক্রবার প্রকাশিত ওই লিখিত বিবৃতিতে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, খেরসন ও তার আশপাশের বিভিন্ন এলাকার কৃষকদের কাছ থেকে গম লুটপাটের অভিযোগ এসেছে রুশ সেনাদের বিরুদ্ধে। ইউক্রেন এরকম অপতৎপরতার তীব্র নিন্দা জানাচ্ছে।

ইউক্রেনীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভিযোগ, রুশ সেনারা একদিকে খেরসনের গম লুটছে, অন্যদিকে খাদ্যশস্যবাহী জাহাজগুলো আটকে ও বাণিজ্যিক জাহাজগুলোর গতিপথে মাইনও পেতে রেখেছে। বৈশ্বিক খাদ্য নিরাপত্তাকে বিপন্ন করতেই এসব করছে তারা। ইউক্রেন চায়, অবিলম্বে রাশিয়ার অপতৎপরতা বন্ধ হোক, বাণিজ্যিক জাহাজের গতিপথ থেকে সব মাইন সরিয়ে অধিকৃত বন্দরগুলো আবারও চালু করা হোক।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৬ এপ্রিল) ঝাপোরজিয়ায় রুশ সেনারা অস্ত্রের মুখে ইউক্রেনীয় কৃষকদের ৬১ টন গম লুট করে নিয়ে গেছে বলে শুক্রবার অভিযোগ করে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের দফতর।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply