যে ভুলগুলির জন্য চুল হারাচ্ছেন ছেলেরা

|

অনেক সময় ছেলেদের কম বয়সে চুল পড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। চুল পড়ে যাওয়ার একাধিক কারণ রয়েছে। তবে এর মধ্যে অন্যতম কারণ হলো শ্যাম্পু করার ভুল। সঠিকভাবে শ্যাম্পু করার গুরুত্ব আমরা অনেকেই জানি না। নিয়ম মেনে শ্যাম্পু করা আপনাকে অকালে টাক হওয়া থেকে রক্ষা করতে পারে।

অত্যধিক শ্যাম্পু: ভাবছেন শ্যাম্পু করা কোনো ব্যাপার হলো নাকি? চুল ভেজাও, শ্যাম্পু লাগাও, ঘষে ফ্যানা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলো। কিন্তু রোজ রোজ শ্যাম্পু আমাদের চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। রোজ শ্যাম্পু করার ফলে চুল হয়ে যায় রুক্ষ ও দেখায় নিষ্প্রাণ। তাই আমাদের প্রতিদিন শ্যাম্পু করা থেকে সাবধান থাকা উচিত।

গরম পানিতে শ্যাম্পু ব্যবহার: আমরা শীতকালে অনেক সময় গরম পানি দিয়ে গোসল করতে পছন্দ করি। শ্যাম্পু করলে গরম পানি দিয়েই করি। কিন্তু গরম পানি দিয়ে শ্যাম্পু আমাদের মাথার ত্বকসহ চুলের স্বাভাবিক আর্দ্রতা কেড়ে নেয় ফলে মাথার ত্বক হয়ে যায় রুক্ষ ও চুল পড়া বেড়ে যায়। চুলে শ্যাম্পু করলে তা আমাদের মৃদু গরম পানিতে করা উচিত।

কন্ডিশনার ব্যবহার না করা: শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার না করা একটি মারাত্মক ভুল। আমরা কন্ডিশনারকে অনেক সময় তেমন আমলে নেই না। ভাবি যে শ্যাম্পু তো করলাম কন্ডিশনার দিয়ে কি হবে। কিন্তু কন্ডিশনার ব্যাবহার না করার ফলে চুল তার আর্দ্রতা হারিয়ে ভেঙ্গে যাওয়া শুরু করতে পারে। বিশেষ করে যারা চুল বড় রাখতে পছন্দ করেন তাদের জন্য কন্ডিশনার ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।

ভেজা চুল আঁচড়ানো: বেশিরভাগ ছেলেরাই গোসল শেষ করতেই চুল আঁচড়াতে লেগে পড়ি। এটা মারাত্মক ভুল। আপরা চুল যতই ছোট হোক, তাতে জট লাবেই। এ ছাড়া ভেজা চুলের গোঁড়া অনেক নরম থাকে ফলে ভেজা চুল আঁচড়ানোর কারণে আপনার চুল অকালেই পড়ে যেতে পারে। তাই এ বিষয়ে সতর্ক হন। কিছুক্ষণ অপেক্ষা করে তারপর চুল আঁচড়ান।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply