ইরানে ‘কুদস’ দিবসে ফিলিস্তিনিদের সমর্থনে র‍্যালি, ইসরায়েলকে হুমকি

|

ছবি: সংগৃহীত

ইরানের রাজধানী তেহরানে কুদস দিবস উপলক্ষে ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানাতে র‍্যালি করেছে দেশটির হাজার হাজার জনগণ। শুক্রবার (২৯ এপ্রিল) এমন প্রতিবেদন প্রকাশ করে আল জাজিরা।

জেরুজালেমেরই অপর নাম কুদস। মূলত কুদস র‍্যালি ফিলিস্তিনি সংহতি দিবস হিসেবে ইরানে পালিত হয়। প্রতি বছর রমজানের শেষ শুক্রবার দিবসটি অনুষ্ঠিত হয়। এ বছর তেহরানের অংশগ্রহণকারীরা শহর জুড়ে ১০টি পূর্ব-নির্ধারিত রুট ধরে মিছিল করেছে। কর্মকর্তাদের মতে, দেশব্যাপী ৯০০টিরও বেশি শহর ও গ্রামে এমন র‍্যালি এবং অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

র‍্যালি শেষ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি রাষ্ট্রীয় টেলিভিশনে ইসরায়েলকে উল্লেখ করে বলেছেন, আজকে দেশটি যে আন্দোলন দেখলো তা ইসলামি উম্মাহর ঐক্যের প্রতীক। ইনশাআল্লাহ এই ঐক্য ইহুদিবাদী শাসকদের ধ্বংসের দিকে নিয়ে যাবে। আমরা এও বিশ্বাস করি এবং এটা নিশ্চিত যে ‘কুদস’ মুক্ত হবে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এর কমান্ডার-ইন-চিফ হোসেন সালামি তেহরানে এই অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন। সমবেত জনতার উদ্দেশে তিনি বলেন, ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর কুদস দিবসের প্রবর্তন করেন ইরানের প্রথম সর্বোচ্চ নেতা রুহুল্লাহ খোমেনি। তিনি বিশ্বকে জানাতে চেয়েছিলেন, প্যালেস্টাইন একা নয়। ইরানকে আক্রমণ করলে ইসরায়েলকে ‘বেদনাদায়ক ও সরাসরি প্রতিক্রিয়া’ দেখতে হবে বলেও হুঁশিয়ারি দেন সালামি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply