পয়েন্ট টেবিলের তলানিতে আইপিএলের সবচেয়ে দামি ৩ দল!

|

ছবি: সংগৃহীত

স্পন্সর ও মিডিয়া সত্ত্ব মিলিয়ে আইপিএল বিশ্বের সব থেকে প্রভাবশালী ক্রিকেট লিগ । প্রশ্ন আসতেই পারে, আইপিএলের সব থেকে দামি দল কোনটি? এর উত্তর খুঁজতে গিয়ে দেখা গেল, অর্থই যত অনর্থের মূল। যার মানে দাঁড়ায়, শীর্ষ ধনী দলগুলোর কেউই সুবিধা করতে পারছে না মাঠের পারফর্মেন্সে। উল্টো, দামি দলগুলোই রয়েছে পয়েন্ট টেবিলের সবার নিচে।

২০২২ সালের আইপিএল ট্রফি যে টাকা দিয়ে কেনা যাচ্ছে না তার প্রমাণ এবারের আইপিএলের পয়েন্ট টেবিল। আসরটির শীর্ষ ধনী দলটার নাম টানা আট ম্যাচ হেরে টেবিলের তলানীতে থাকা মুম্বাই ইন্ডিয়ান্স; যার দাম ১.৩ বিলিয়ন ডলার, বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ১১ হাজার ২৯৪ কোটি টাকা । এমনকি যুক্তরাষ্ট্রের মেজর লিগ বেসবলের এবং মেজর সকার লিগের দলগুলোর চাইতেও দাম বেশি মুম্বাইয়ের।

মুম্বাইয়ের পরেই রয়েছে চেন্নাই সুপার কিংস। ড্যাডিস আর্মিদের দলের মূল্য ১.১৫ বিলিয়ন ডলার। এরপরই আছে কলকাতা নাইট রাইডার্স। শাহরুখ খানের দলের দাম ১.১ বিলিয়ন ডলার । মজার ব্যাপার, শীর্ষ ধনী ৩ দল আছে পয়েন্ট তালিকার শেষের দিক থেকে ১,২,৩ এ।

সবচেয়ে কম বাজেটের দল গড়েও পয়েন্ট টেবিলের শীর্ষে গুজরাট টাইটান্স। ছবি: সংগৃহীত

এবারের আইপিএলের সব থেকে কম বাজেটের দল গুজরাট টাইটান্স, যার মূল্যমান ৮৫০ মিলিয়ন ডলার। শিরোপার দৌড়ে সব থেকে এগিয়ে আছে সব থেকে কম বাজেটের এই দলটি।

বিনিয়োগকারীদের জন্য আইপিএল হচ্ছে সোনার খনি। ২০০৯ সালে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর গড় দাম যেখানে ছিল ৬.৭০ কোটি ডলার, ২০২২ সালে এসে তা দাঁড়িয়েছে ১.০৪ বিলিয়ন ডলার। কিন্তু দিন শেষে মাঠের পারফর্মেন্সটাই বড় কথা, যেখানে এগিয়ে আছে কম ব্র্যান্ড ভ্যালুর দলগুলোই।

আরও পড়ুন: ‘আফ্রিদি মিথ্যাবাদী ও চরিত্রহীন, হিন্দু হওয়ায় তার ষড়যন্ত্রের শিকার হয়েছি’

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply