গরম চায়ের সঙ্গে ধূমপান, জানুন শরীরে কী মারাত্মক ক্ষতি হচ্ছে

|

ছবি: সংগৃহীত

যারা নিয়মিত ধূমপান করেন, তাদেরকে ধূমপান না করার হাজার হাজার কারণ বলা হয়। কিন্তু সকলে এই কথাগুলিতে কান দেন না। কিন্তু এদের মধ্যেই অনেকের আবার গরম চায়ের সঙ্গে সিগারেট দারুণ লাগে। অফিসে কাজের ফাঁকে, সকালে-বিকেলে চায়ের সঙ্গে বা যেকোনো ছুতোয় চায়ের সঙ্গে টা হিসেবে সিগারেট খান।

কিন্তু আপনি জানেন কি, চা আর সিগারেটের এই যুগলবন্দি আপনার স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে তুলতে পারে? গবেষণা বলছে, চা এবং সিগারেট একসঙ্গে খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। ‘অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন’ নামে চিকিৎসা সংক্রান্ত পত্রিকায় এমন কথাই বলা হয়েছে।

গবেষণায় জানা গিয়েছে, যারা দিনে অন্তত এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন এবং পাশাপাশি দিনে অতিরিক্ত গরম চা পান করেন তাদের খাদ্যনালীতে ক্যানসারের ঝুঁকি বেশি। এছাড়া ধূমপায়ীদের ক্ষেত্রে দেখা যায়, প্রতিদিন অতিরিক্ত গরম চা পান করলে তাদের অনেকাংশেই ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি থাকে।

আমেরিকার এক বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তামাক ও অ্যালকোহল থেকে দূরে থাকাই হচ্ছে এই ক্যানসারের প্রতিরোধের সবচেয়ে ভালো উপায়। কিন্তু ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই।

তামাক ও অ্যালকোহল থেকে দূরে থাকাই হচ্ছে এই ক্যানসার প্রতিরোধের ভালো উপায়। ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।
তথ্যসূত্র: নিউজ এইটিন
ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply