সন্তান যৌন নির্যাতনের শিকার হচ্ছে কি না বুঝবেন যেভাবে

|

প্রতীকী ছবি

শিশুদের যৌন নির্যাতনের কথা প্রায়ই শোনা যায়। শিশুদের পক্ষে অনেক সময়ই এ ব্যাপারে কিছু বলা বা প্রতিবাদ করা সম্ভব হয় না। কিন্তু শিশুদের যৌন নির্যাতনের পরিণাম হয় ভয়ানক। যৌন নির্যাতন একটি শিশুর মানসিক ভারসাম্যকে ক্ষতিগ্রস্ত করতে পারে খুব সহজেই। অথচ এইক্ষেত্রে শিশুদের মনের কথা বুঝতে অভিভাবকরা অগ্রগামী ভূমিকা রাখতে পারেন। অভিভাবক একটু সচেতন হলেই শিশুর শারীরিক ও মানসিক কষ্ট অনেকটাই কমে আসতে পারে। চলুন জেনে নেই কীভাবে বুঝবেন আপনার শিশু যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

১) শিশুদের পক্ষে যৌন নির্যাতনের ব্যাপারটি বুঝে ওঠা সম্ভব হয় না। তাই যদি একটুও মনে হয় যে আপনার সন্তান কোনো রকম যৌন নির্যাতনের শিকার হচ্ছে তবে চিন্তা ভাবনা করে সময় নষ্ট করবেন না। আগে সতর্ক হন।

২) যদি আপনার সন্তানের শরীরে কোনো যৌন রোগের লক্ষণ দেখ যায়, অথবা শরীরে কালশিটে দাগ বা আঁচড়ের দাগ, তবে দেরি না করে দ্রুত জানার চেষ্টা করুন তার সাথে কিছু ঘটছে কিনা।

৩) বিকৃত যৌনাচার অনেক সময়ই শিশুদেরকে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত করে। যেমন, হঠাৎ চুপচাপ হয়ে যাওয়া, খেলাধুলা, হাসি-ঠাট্টা না করা, বাবা-মাকে ছাড়া থাকতে না চাওয়া অথবা বিশেষ কিছু আত্মীয়ের কাছে যেতে না চাওয়াও ভাল লক্ষণ নয়।

যদি উপরে লেখা একটি লক্ষণও আপনার সন্তানের আচরণে দেখতে পান কোনো পরিবর্তন দেখতে পান তবে দেরি না করে আপনার শিশুর ওপর নজর রাখুন। এমন সময় বকাবকি বা তার সাথে রাগ করবেন না। অনেক সময় আপনার বকাবকির ভয়েই হয়তো আপনার সন্তান কিছু বলতে চাইবেনা। তাই একজন সচেতন অভিভাবক হিসেবে আপনার সন্তানের যেকোনো অসুবিধায় পাশে থাকুন।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply