বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ ব্যবহার করে এমন প্রযুক্তি আসছে বাংলাদেশ ফুটবলে

|

হ্যাভিয়ের কেবরেরা। ছবি: সংগৃহীত

বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, লিভারপুল কিংবা ম্যানচেস্টার সিটি; সবগুলো ক্লাবেই ব্যবহার করা হয় ভিডিও এনালাইসিস সিস্টেমের মতো উন্নত প্রযুক্তি। প্রতিপক্ষ দলকে ঘায়েলের ছক কষতে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। নিজ দলের ফুটবলারদের শক্তিমত্তা জানতেও প্রযুক্তির ব্যবহার হয়। সেই সাথে দলের কৌশলে নির্ধারণে বড় সহায়ক এই টেকনোলজি।

এবার বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের মতো উন্নত ক্লাবের পথে হাঁটছে বাংলাদেশের ফুটবল। জাতীয় দলের হেড কোচ হ্যাভিয়ের কেবরেরার হাত ধরে চালু হতে যাচ্ছে ভিডিও এনালইসিস টেকনোলোজি। এছাড়াও ফুটবলাদের পরিসংখ্যান জানতে ব্যবহার করা হবে বিভিন্ন অ্যাপস।

জাতীয় ফুটকল দলের কোচ বলেন, আমরা বেশকিছু টেকনিক্যাল বিষয় নিয়ে কাজ করছি। ফুটবলারদের সামর্থ্য বুঝতে কিছু অ্যাপস ব্যবহার করা হবে। যেগুলো ফুটবলারদের সম্পর্কে জানতে ও তাদের থেকে সর্বোচ্চটুকু বের করে আনতে সাহায্য করবে।

মে মাসে জাতীয় দলের ক্যাম্প করতে চান এই স্প্যানিশ কোচ। তার আগে চোখ রাখছেন এলিটা কিংসলে, নবাবসহ বাংলাদেশ প্রিমিয়ার লিগের ফুটবলারদের উপর।

কেবরেরা বলেন, বিপিএলে পারফর্ম করা সকল ফুটবলারের উপর আমাদের নজর আছে। সে তালিকায় এলিটা কিংসলে, নবাবরাও আছে। কিংসের ফুটবলাররা এএফসি খেলে আসবে এটাও আমাদের জন্য ভালো সংবাদ।

জাতীয় দলের ক্যাম্প শুরুর আগে এখনো বাকি ৩ রাউন্ড। আপাতত সেখানেই চোখ রাখতে চান কেবরেরা।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply