ছবিতে কী কী প্রাণী দেখতে পাচ্ছেন? খুঁজে বের করার চ্যালেঞ্জ নিন

|

মজার মজার ধাঁধা সমাধান করতে পছন্দ করেন অনেকেই। তাই মাঝেমধ্যেই হরেক রকমের ছবির ধাঁধা ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিছু নিছকই মজার, কোনো কোনো ধাঁধা নাকি আবার স্পষ্ট করে চিনিয়ে দেয় মনের সুপ্ত বৈশিষ্ট্যগুলিকে। তেমনই একটি ধাঁধা কয়েকদিন ধরে ঝড় তুলেছে নেটিজেনদের মনে।

সাদা-কালো ছবিটিতে দেখা যাচ্ছে দু’টি পশু। এক দিকে একটি বাঘ ও অপর দিকে একটি বাঁদর কিংবা হনুমান। কালো কালিতে আঁকা হনুমানটি ঝুলছে ওপরের কালো ডাল থেকে। পাশাপাশি ছবির বাম দিকে সাদা অংশে মনোযোগসহ দেখলে নজরে আসবে একটি বাঘের প্রতিকৃতিও।

নেটিজেনদের একাংশের দাবি কোনো ব্যক্তি প্রথমে কোন পশুটি দেখতে পাচ্ছেন তা দেখে নাকি ধারণা করা যাবে সংশ্লিষ্ট ব্যক্তির মস্তিষ্কের কোন দিক বেশি সচল। দাবি করা হচ্ছে, কেউ যদি প্রথমে বাঘ দেখতে পান তবে তার মস্তিষ্কের ডান দিক বেশি সচল। এই ধরনের মানুষরা সাধারণত যুক্তিবাদী হন ও যেকোনো জিনিসে বিশ্বাস করার আগে যাচাই করে নিতে পছন্দ করেন বলেও দাবি নেটিজেনদের।

পাশাপাশি ঝুলন্ত হনুমানটি দেখলে নাকি প্রমাণ হয় যে সংশ্লিষ্ট ব্যক্তির বাম দিক বেশি সক্রিয় ও ব্যক্তিসত্তায় তিনি অনেক বেশি সৃজনশীল। তবে গোটা বিষয়টির পিছনে বিজ্ঞান চেতনা কতটা তা নিয়ে অবশ্য সংশয়ের অবকাশ রয়েছে। কাজেই ছবিটিকে বিজ্ঞানের প্রয়োগ হিসেবে না দেখে মজার ধাঁধা হিসেবে দেখাই বিচক্ষণতার পরিচয়।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
আরও পড়ুন: যেসব লক্ষণ চিনিয়ে দেবে কোলন ক্যানসার
ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply