শ্রীলঙ্কায় সরকার পতনের দাবিতে ৬ দিনের পদযাত্রা চলছে

|

শ্রীলঙ্কায় চলছে সরকার পতন এবং অর্থনৈতিক উন্নয়নের দাবিতে প্রধান বিরোধী দলের ডাকা ৬ দিনের পদযাত্রা। মে দিবসে সেটি পৌঁছাবে রাজধানী কলম্বোয়।

ক্যান্ডি শহর থেকে শুরু হওয়া পদযাত্রার নেতৃত্ব দিচ্ছেন, খোদ বিরোধী দলীয় প্রধান সাজিথ প্রেমাদাসা। তার সাথে ১১৫ কিলোমিটার পাড়ি দিচ্ছেন হাজারও নেতাকর্মী। এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন ক্ষুব্ধ সাধারণ লঙ্কানরা। তাদের একমাত্র দাবি, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার সরকারের বিদায়।

বর্তমান প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, গেলো কয়েক দশকের মধ্যে শ্রীলঙ্কার অর্থনীতিকে খাদের কিনারায় ঠেলে দিয়েছে রাজাপাকসে পরিবার।

গেলো দুইমাস ধরে চরম অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঠেকেছে তলানিতে। যে কারণে ওধুধ-খাবারের মতো প্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না সরকার। দিনে ১৬-১৭ ঘণ্টা থাকছে বিদ্যুৎ বিচ্ছিন্ন। এ অবস্থার মধ্যেই দেশটিকে পরিশোধ করতে হবে ৭০০ কোটি ডলারের ঋণ।

তবে জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে শ্রীলঙ্কাকে ৬০ কোটি ডলার আর্থিক সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। এছাড়াও শ্রীলঙ্কা সরকারকে সহায়তার ৪০ কোটি ডলার দ্রুত ছাড় দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছে বিশ্বের বৃহত্তম আর্থিক সহায়তা ও ঋণদানকারী সংস্থাটি।

ইতোমধ্যে, শ্রীলঙ্কাকে ১৯০ কোটি ডলারের সহায়তা দিয়েছে ভারত। জ্বালানিসহ নিত্যপণ্য আমদানির জন্য আরও ১৫০ কোটি ডলারের তহবিল পেতে দিল্লির সঙ্গে কথা বলছে কলম্বো। পাশাপাশি চীনের কাছ থেকে ১০০ কোটি ডলারের একটি সিন্ডিকেটেড ঋণ পাওয়ার জন্যও আলোচনা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা সরকার।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply