গ্যাস সরবরাহ বন্ধে রাশিয়ার পদক্ষেপ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য: ইইউ

|

ইউরোপের গ্রাহকদের কাছে গ্যাস সরবরাহ বন্ধে রাশিয়ার সিদ্ধান্তকে ব্ল্যাকমেইল বলে উল্লেখ করেছেন ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ফন ডার লেয়েন। বলেছেন, রাশিয়ার এ পদক্ষেপ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য। এমন সিদ্ধান্তের মাধ্যমে গ্যাস সরবরাহকারী হিসেবে রাশিয়ার অবিশ্বস্ততা ফুটে উঠে। খবর বিবিসির।

গ্যাসের বিকল্প সরবরাহ ও মজুদ নিশ্চিত করতে ইইউ কাজ করছে জানিয়ে উরসুলা ফন ডার লেয়েন বলেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোর এই বিষয়ে জরুরি পরিকল্পনা রয়েছে। আমরা বিকল্প প্রবাহ সুরক্ষিত করার জন্য আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কাজ করা অব্যাহত রাখব। পাশাপাশি ইউরোপে সরবরাহ নিরাপত্তা নিশ্চিত করতে ইউরোপীয় ও বিশ্ব নেতাদের সঙ্গেও কাজ করব।

রুবলে অর্থ পরিশোধ করতে না চাওয়ায় বুধবার (২৭ এপ্রিল) পোল্যান্ড ও বুলগেরিয়াতে গ্যাস রফতানি বন্ধ করে দেয় রাশিয়ার বৃহৎ বহুজাতিক জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম। এরপর পোল্যান্ড ও বুলগেরিয়া মস্কোর বিরুদ্ধে ব্ল্যাকমেইল করার অভিযোগ আনে। যদিও গ্যাস সরবরাহ বন্ধের মাধ্যমে ব্ল্যাকমেইলের অভিযোগ প্রত্যাখ্যান করেছে রাশিয়া।

উল্লেখ্য, এর আগেই রাশিয়া ঘোষণা দেয় বন্ধু নয় এমন দেশগুলোকে গ্যাস দেবে না মস্কো। তবে, সেসব দেশ চাইলে রুবলে অর্থ পরিশোধ করে গ্যাস নিতে পারবে এমন শর্ত জুড়ে দেয় রাশিয়া।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply