যুক্তরাজ্যের এমপিদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞাকে ‘সম্মানের ব্যাজ’ বলছেন জনসন

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার বিভিন্ন কর্মকর্তা ও ধনকুবেরদের ওপর যুক্তরাজ্যের দেয়া নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে ব্রিটেনের এমপিদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। তবে ব্রিটিশ এমপিদের ওপর দেয়া এই রুশ নিষেধাজ্ঞাকে ‘সম্মানের ব্যাজ’ হিসেবে বিবেচনা করতে বলেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার (২৭ এপ্রিল) আল জাজিরার এক লাইভ প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

যুক্তরাজ্যের পার্লামেন্টে দেশটির আইনপ্রণেতাদের উদ্দেশে দেয়া ভাষণে জনসন বলেন, রাশিয়ার এমন পদক্ষেপকে সম্মানের ব্যাজ হিসেবে দেখতে হবে। আমরা ইউক্রেনের জনগণ এবং তাদের জীবন, তাদের পরিবার এবং নিজেদের রক্ষা করার অধিকারের জন্য আমাদের দৃঢ় ও নীতিগত সমর্থন অব্যাহত রাখব।

প্রসঙ্গত, সম্প্রতি ২৮৭ জন ব্রিটিশ এমপির ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদেরকে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন: ভারতে ৫০টি ফুটবল মাঠের সমান ময়লার ভাগাড়ে আগুন

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর পরপরই পশ্চিমা নিষেধাজ্ঞার মুখোমুখি হতে থাকে রাশিয়া। দেশটির ওপর অন্তত সাড়ে পাঁচ হাজার নিষেধাজ্ঞা আছে। নিষেধাজ্ঞা দেয়া হয়েছে দেশটির ধনকুবের, রাজনৈতিক কর্মকর্তা ও কূটনীতিকদের ওপর। এরই জেরে বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা দিতে শুরু করে রাশিয়া। এরইমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় পুতিন প্রশাসন। মার্ক জুকারবার্গ ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ওপর পর্যন্ত দেয়া হয়েছে নিষেধাজ্ঞা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply