শ্রীলঙ্কাকে ৬০ কোটি ডলার আর্থিক সহায়তা দিতে রাজি বিশ্বব্যাংক

|

ছবি: সংগৃহীত

জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে শ্রীলঙ্কাকে ৬০ কোটি ডলার আর্থিক সহায়তা দিতে রাজি হয়েছে বিশ্বব্যাংক। এছাড়াও শ্রীলঙ্কা সরকারকে সহায়তার ৪০ কোটি ডলার দ্রুত ছাড় দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছে বিশ্বের বৃহত্তম আর্থিক সহায়তা ও ঋণদানকারী সংস্থাটি।

মঙ্গলবার (২৬ এপ্রিল) শ্রীলঙ্কার প্রেসিডেন্টের দফতর থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বলা হয়, বর্তমান অর্থনৈতিক সঙ্কট উত্তরণে শ্রীলঙ্কার জন্য সহযোগিতা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক।

ইতোমধ্যে, শ্রীলঙ্কাকে ১৯০ কোটি ডলারের সহায়তা দিয়েছে ভারত। জ্বালানিসহ নিত্যপণ্য আমদানির জন্য আরও ১৫০ কোটি ডলারের তহবিল পেতে দিল্লির সঙ্গে কথা বলছে কলম্বো। পাশাপাশি চীনের কাছ থেকে ১০০ কোটি ডলারের একটি সিন্ডিকেটেড ঋণ পাওয়ার জন্যও আলোচনা চালিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা সরকার।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে স্বাধীনতা অর্জনের পর ইতিহাসের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে দ্বীপদেশ শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বেড়ে যাওয়া ও রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়াসহ নানা কারণে ও দেশটির বৈদেশিক মুদ্রার মজুত কমে যাওয়ায় খাদ্য, জ্বালানি ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি করতে পারছে না শ্রীলঙ্কা। চলতি মাসের শুরুতে আর্থিক সহায়তা পেতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা শুরু করে শ্রীলঙ্কা। এছাড়া আরও কয়েকটি দেশ ও বহুজাতিক সংস্থার কাছেও আর্থিক সহায়তার আবেদন জানিয়েছে শ্রীলঙ্কা সরকার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply