ইউক্রেনের সাথে চলমান আলোচনায় আশাবাদী রাশিয়া: পুতিন

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের সাথে চলমান আলোচনা নিয়ে এখনও আশাবাদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সাথে বৈঠকে এ কথা বলেন তিনি।

পুতিন বলেন, বুশা শহরে রুশ সেনাদের বিরুদ্ধে হত্যাযজ্ঞের অভিযোগের কারণেই শান্তি আলোচনার কৌশল পাল্টে ফেলেছে মস্কো। অনলাইনে চলমান আলোচনায় এখনও ইতিবাচক ফলাফলের সুযোগ আছে বলেও জানান তিনি। তবে রুশ প্রেসিডেন্টের সাফ কথা, ক্রাইমিয়া ও দোনবাসের স্বাধীনতার মতো বিষয়গুলোতে সমাধান ছাড়া কোনো নিরাপত্তা চুক্তি হবে না।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান প্রতিবেশী দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত বলে নিন্দা জানান অন্তোনিও গুতেরেস। মারিওপোলে ইস্পাত কারখানায় আটকে পড়াদের সরে যাওয়ার সুযোগ দেয়ার আহ্বানও জানান তিনি। কারখানায় বেসামরিকদের পেছনে ইউক্রেনের সেনারা লুকিয়ে আছে বলে অভিযোগ করেন পুতিন।

পুতিন আরও বলেন, সত্যিটা হলো মারিওপোলে কোনো যুদ্ধ চলছে না। ইউক্রেন বলছে সেখানে বেসামরিক মানুষ রয়েছে। তাহলে সহজ সমাধান হচ্ছে সাধারণ মানুষদের সেখান থেকে বের করে দেয়া। ইউক্রেন তা না করে আইএস বা অন্যান্য সন্ত্রাসীদের মতোই আচরণ করছে। বেসামরিকদের পেছনে লুকিয়ে আছে। আলোচনা যখন ইতিবাচক পরিণতির দিকে যাচ্ছিল, বুশা শহর নিয়ে রুশ সেনাদের অভিযুক্ত করা হলো, যার সাথে তাদের কোনো সংযোগ নেই।

আরও পড়ুন: পোল্যান্ড-বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply