স্টিল প্ল্যান্ট থেকে বেসামরিক লোক সরানোর ব্যাপারে একমত পুতিন ও গুতেরেস

|

আজভস্টাল ইস্পাত কারখানা। ছবি: সংগৃহীত

মারিওপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে বেসামরিক লোকদের সরিয়ে নিতে সহায়তা করতে নীতিগতভাবে সম্মত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক বিবৃতিতে এমন খবর জানিয়েছে জাতিসংঘ। খবর আল জাজিরার।

মঙ্গলবার (২৬ এপ্রিল) মস্কোতে পুতিন ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মধ্যকার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জাতিসংঘের দেয়া বিবৃতিতে মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, মানবিক বিষয়গুলো সমন্বয়ের জন্য জাতিসংঘের অফিস এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে ধারাবাহিকভাবে আলোচনা করা হবে।

আরও পড়ুন: ক্ষমতায় থাকলে পুতিনকে ‘পারমাণবিক’ শব্দ বলা থেকে বিরত রাখতাম: ট্রাম্প (ভিডিও)

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের বন্দর শহর মারিওপোল দখল করার কথা জানালেও আজভস্টাল ইস্পাত কারখানা দখল করেননি বলে জানিয়েছিলেন। কারখানাটি দখল করার বদলে অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছিলেন পুতিন।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট সেসময় ভ্লাদিমির পুতিনকে মারিওপোল দখলের তথ্য জানিয়েছিলেন। এরপর পুতিন আজভস্টাল কারখানার ব্যাপারে বলেছিলনে, কারখানাটি ধ্বংসের দরকার নেই কিন্তু এমনভাবে অবরুদ্ধ করে রাখো যাতে একটা মাছিও পালাতে না পারে।

টেলিভিশনে প্রচার করা এক বৈঠকে রুশ প্রতিরক্ষামন্ত্রী পুতিনকে জানিয়েছিলেন, আজভস্টাল ইস্পাত কারখানায় দুই হাজার ইউক্রেনীয় সেনা রয়ে গেছেন। সেখানে ভূগর্ভস্ত টানেলের নেটওয়ার্ক ব্যবহার করছেন তারা।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply