নওয়াজ শরীফকে নতুন পাসপোর্ট দিলো পাকিস্তান সরকার

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানের জাতীয় বহির্গমন নিয়ন্ত্রণ তালিকা থেকে সম্প্রতি নাম বাদ পড়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের। এছাড়া দেশে ফিরতে তার জন্য নতুন পাসপোর্টও ইস্যু করেছে ক্ষমতাসীন শাহবাজ শরিফ সরকার। গত ২৩ এপ্রিল জরুরি ক্যাটাগরিতে নওয়াজের জন্য ১০ বছর মেয়াদে এ পাসপোর্ট ইস্যু করা হয় বলে জানা গেছে। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

ক্ষমতায় আরোহন করলেও এখনও মন্ত্রীসভা গঠন না করা পাকিস্তানের নবনিযুক্ত প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ তার বড়ভাই ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে নতুন করে পাসপোর্ট ইস্যু করছেন- এমন খবরে গত কয়েকদিন ধরেই বেশ উত্যপ্ত পাকিস্তানের রাজনৈতিক অঙ্গন। নওয়াজকে দেশে ফিরিয়ে আনতে পাসপোর্ট ইস্যু করায় সে বিতর্ক যেন এবার আরেকটু উস্কে উঠলো। এর আগে, ২০২০ সালের ডিসেম্বরে পাকিস্তানের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ এক প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন যে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে নওয়াজ শরীফের কূটনৈতিক পাসপোর্ট বাতিল করা হবে। ওই বছরের ১৬ ফেব্রুয়ারি নওয়াজের পাসপোর্ট বাতিল করে ইমরান খান সরকার।

বিরোধীদের তীব্র সমালোচনা সত্বেও গত সপ্তাহে দেশটির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছিলেন, কূটনৈতিক পাসপোর্ট নওয়াজ শরিফের অধিকার এবং খুব শিগগিরই তা ইস্যু করা হবে। এটা খুবই দুর্ভাগ্যজনক, যে ব্যক্তি তিনবারের প্রধানমন্ত্রীকে তার নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) প্রতিষ্ঠাতা নওয়াজ শরীফ আসন্ন ঈদুল ফিতরের পর পাকিস্তানে ফিরবেন বলে ধারণা করা হচ্ছে।

/এসএইচ




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply