পারমাণবিক সংঘাতের ব্যাপারে সতর্ক করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

|

সাংবাদিকদের সাথে মত বিনিময়কালে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভাব্য ঝুঁকি ও পারমাণবিক সংঘাতের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সতর্ক করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। লাভরভ বলেন, ইউক্রেনে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি আছে, আপনি এ সম্ভাবনাকে ছোট করে দেখতে পারেন না।যুদ্ধ মানে যুদ্ধই, অস্ত্র সরবরাহ করে ন্যাটো এক অর্থে প্রক্সিওয়ারে জড়িয়েছে রাশিয়ার সঙ্গে। খবর আলজাজিরার।

মঙ্গলবার (২৬ এপ্রিল) সাংবাদিকদের সাথে কথা বলার সময় এ হুঁশিয়ারী দেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

সাংবাদিকদের উদ্দেশে লাভরভ বলেন, ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের মানে হলো ন্যাটো এক অর্থে রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, চলমান পরিস্থিতিতে পারমাণবিক সংঘাতের যথেষ্ট সম্ভাবনা রয়েছে, গুরুতর। তবে মস্কো পারমাণবিক সংঘাতের ঝুঁকি এড়াতে চায়। কিন্তু, অনেকেই হয়তো তা চান না। বিপদটি গুরুতর এবং কোনোভাবেই এ ঝুঁকিকে অবমূল্যায়ন করা উচিত হবে না আমাদের।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৬ এপ্রিল) রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর ব্যাপারে জার্মানিতে এক বৈঠকে বসবে যুক্তরাষ্ট্র ও তার ৪০টি মিত্র দেশ। এ সম্মেলনের আগে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ৩য় বিশ্বযুদ্ধ ও পারমাণবিক যুদ্ধের সম্ভাবনা নিয়ে সতর্ক করলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর থেকেই দেশটিকে নানাভাবে সহযোগিতা দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়তে ইউক্রেনে দফায় দফায় অস্ত্রও পাঠাচ্ছে তারা। কিন্তু সংঘাত বৃদ্ধির আশঙ্কা থেকে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশ নিচ্ছে না পশ্চিমা দেশগুলো।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply