গরমের যন্ত্রণা মেটাবে এই পাঁচ পানীয়, তৈরি করুন বাড়িতেই

|

ছবি: সংগৃহীত

এখন গরমে নাকাল দেশবাসী। উত্তরের জেলাগুলোতে গরমের পারদ বইছে। রাস্তায় বের হওয়াই যেন দায়। অনেকেই গরম থেকে ক্ষণিকের রেহাই পেতে কোল্ড ড্রিঙ্কস পান করছেন। তাতে কিন্তু ক্ষতির সম্ভাবনাও রয়েছে। তার চেয়ে বেশি ভালো হোমমেড পানীয়। দোকানের ভরসায় না থেকে খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন এই পানীয়।

আম পান্না:
গরমের সময়ই আম খাওয়ার সেরা সময়। শরীর ঠান্ডা রাখতে কাঁচা আমের জুড়ি মেলা ভার। কাঁচা আম সিদ্ধ করে নিন যাতে তার ভিতরটা নরম হয়ে যায়। এবার পরিমাণ মতো পানি মিশিয়ে দিন। এই মিশ্রণে স্বাদ মতো লবণ, চিনি, জিরার গুড়া আর বিট লবণ মিশিয়ে দিলেই তৈরি আম পান্না। সাথে একটু পুদিনা পাতার কুচিও মিশিয়ে দিতে পারেন।

ছাতুর সরবত:
ছাতুতে শরীর ঠান্ডা করার উপকরণ তো আছেই, পাশাপাশি পুষ্টিগুণও প্রচুর। নারীদের ঋতুস্রাবের সময় এই সরবত খাওয়া উচিত। ঠান্ডা পানিতে ছাতু, লবণ, লেবুর রস, জিরের গুড়া, বিট লবণ, কুচি করে কাটা মরিচ এবং পুদিনা পাতা দিয়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায় এই সরবত।

আইসড পানিজিরা:
ঠান্ডা পানিতে তেঁতুলের পেস্ট, পুদিনা পাতার কুচি, জিরের গুড়া, রোস্ট করা জিরের গুড়া, গুড়, বিট লবণ, আদা গুড়া, লেবুর রস, সামান্য মরিচের গুড়া ও গরম মশলা মিশিয়ে তৈরি করে ফেলুন পানিজিরা। এটি স্বাদে যেমন ভালো, তেমনই শরীরের আর্দ্রতা বজায় রাখে।

শিকঞ্জি:
পুদিনা পাতার সঙ্গে লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করে ফেলুন। তাতে বিট লবণ, গোল মরিচ, খাবার লবণ এবং চিনি মিশিয়ে নিন। এবার এতে একটু সোডা মিশিয়ে দিলেই তৈরি হয়ে যাবে শিকঞ্জি। চাইলে কয়েকটা বরফের টুকরা দিয়ে দিতে পারেন।

মশলা ছাঁচ:
মশলা ছাঁচ খাওয়ার মজাই আলাদা। এর জন্য খুব বেশি কষ্ট করতে হবে না। টক দইয়ে কুচি করে ধনে পাতা, কাঁচা মরিচ কুচি, স্বাদ মতো লবণ, চাট মশলা আর একটু পানি মিশিয়ে দিন। তাতেই তৈরি হয়ে যাবে শরীর ঠান্ডা করার পানীয়টি।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply