ডেনমার্কের রাজকুমারী এখন কক্সবাজারে

|

ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন ও তার সফরসঙ্গীরা।

কক্সবাজার প্রতিনিধি:


রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে দুই দিনের সফরে এখন কক্সবাজারে অবস্থান করছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন।
 
সোমবার  (২৫ এপ্রিল) বিকেল সাড়ে ৪ টার দিকে  বিশেষ একটি বিমানে করে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কক্সবাজার পৌঁছান ডেনমার্কের রাজকুমারী। কক্সবাজার বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান, কক্সবাজার জেলা প্রশাসক মামুনুর রশীদ, পুলিশ সুপার হাসানুজ্জামান ও ডেনমার্ক দূতাবাসের কর্মকর্তারা। এ সময় বিমানবন্দরসহ প্রধান সড়কে কড়া নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। 

কক্সবাজারে সাগরপাড়ের একটি পাঁচ তারকা হোটেলে তিনি আজ ও আগামীকাল রাত পর্যন্ত অবস্থান শেষে আগামীকাল মঙ্গলবার সকালে তিনি ডেনিশ রিফিউজি কাউন্সিলের (ডিআরসি) ব্রিফিংয়ে যোগ দেবেন। 

পরে, গাড়িযোগে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন রাজকুমারী। সেখানে সারাদিন বেশ কয়েকটি ক্যাম্পে বিভিন্ন কর্মসূচী পালন করবেন। তার কর্মসূচীর মধ্যে মঙ্গলবার সকালে ক্যাম্প-৫ এ বৃক্ষরোপণের মাধ্যমে মাটিক্ষয় নিয়ন্ত্রণ ও ডিআরসি-এর পরিবেশ পুনরুদ্ধার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। 

এরপর তিনি ক্যাম্প-৮ (ওয়েস্ট) ও ক্যাম্প-৬ পরিদর্শন করবেন। সেখানে তিনি রোহিঙ্গা সুবিধাভোগীদের সাথে মতবিনিময় ও বৃক্ষরোপন করবেন। পরে তিনি রাজাপালং ইউনিয়নের হোস্ট কমিউনিটির সাথে সাক্ষাত শেষে বিকালে কক্সবাজার শহরে ফিরবেন। রাতে জাতিসংঘ, সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। 

পরদিন সকালে ঢাকা ও সাতক্ষীরার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন। এদিকে, রাজকুমারীর আগমনকে ঘিরে রোহিঙ্গা ক্যাম্প গুলোতে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত ১৪ অমর্ড পুলিশের অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক জানান, রাজকুমারীর আগমনকে ঘিরে রোহিঙ্গা ক্যাম্পে স্পেশাল সিকিউরিটি ফোর্স থাকবে। তাদের সাথে এপিবিএন যৌথভাবেই কাজ করে যাচ্ছে। 

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply