‘মাঠের ব্যবস্থাপনা এলাকাবাসীর হাতে ছেড়ে দিতে হবে, এখানে পুলিশ দেখতে চাই না’

|

ছবি: সংগৃহীত

রাজধানীর কলাবাগানে তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির নির্বাহী প্রধান সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, এই মাঠের ব্যবস্থাপনা এলাকাবাসীর হাতে ছেড়ে দিতে হবে। আমরা আর এই মাঠে পুলিশ দেখতে চাই না।

সোমবার (২৫ এপ্রিল) তেঁতুলতলা মাঠে নাগরিক সমাজের প্রতিনিধিদের আয়োজনে এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। স্থানীয় বাসিন্দা সৈয়দা রত্না ও তার ছেলেকে তুলে নিয়ে থানায় আটকে রাখার ঘটনাকে ‘সম্পূর্ণ বেআইনি ও সংবিধানবহির্ভূত’ বলেও মন্তব্য করেন তিনি।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আজকের লড়াই নাগরিকদের সুষ্ঠু পরিবেশ অধিকারের লড়াই। এ লড়াই চলতে থাকবে। গুলশান, বনানী, বারিধারায় এলাকাবাসী সেখানকার মাঠের ব্যবস্থাপনার দায়িত্ব নিয়েছেন। এখানেও স্থানীয়রাই ব্যবস্থাপনা করবেন।

তিনি আরও বলেন, পুলিশ যা করেছে তা সম্পূর্ণ বেআইনি ও সংবিধানবহির্ভূত। আপনাদের কাজ মানুষকে ভীতি থেকে সুরক্ষা দেয়া। সেখানে আপনারা উল্টো ভীতি দেখিয়েছেন। সরকারি কাজের নামে একজন নারীকে ধরে নেয়া বেআইনি কাজ। আমরা পুলিশের সঙ্গে কাজ করতে চাই। তবে এই মাঠ থাকবে এলাকাবাসীর।

এ সময় ৫ দফা দাবি তুলে ধরেন তিনি। দাবিগুলো হলো-

১. স্থানীয়রাই দক্ষিণ সিটি করপোরেশন ও রাজউককে নিয়ে সিদ্ধান্ত নেবে এই মাঠ তারা কীভাবে ব্যবস্থাপনা করবে।
২. বিকল্প জায়গায় থানা করতে হবে। এই জায়গায় থানা হবে না।
৩. এই মাঠটিতে আবারও আগের মতো ঈদের জামাত করার জন্য প্রস্তুত করতে হবে।
৪. বেআইনিভাবে রত্না ও তার ছেলেকে আটক রাখার নিরপেক্ষ তদন্ত করতে হবে। যাতে সরকারি কাজের নামে নাগরিকদের অধিকারের ওপর আর কেউ হস্তক্ষেপ করতে না পারে।
৫. এলাকাবাসীকে হয়রানি ও ভয়ভীতি দেখানো যাবে না।

এ সময় মানববন্ধনে বিভিন্ন সংগঠনের নেতারা বক্তৃতা করেন। স্থানীয়রাও এ মানববন্ধনে অংশ নেন।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply