কালীগঞ্জে সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ হয়ে উঠেছে এলইডি হেডলাইট

|

রাস্তায় বিভিন্ন যানবাহনে ব্যবহৃত হচ্ছে এলইডি হেডলাইট।

ঝিনাইদহ প্রতিনিধি:

ঝিনাইদহের কালীগঞ্জে বিভিন্ন ব্যাটারি চালিত যানবাহনে ব্যবহৃত হচ্ছে এলইডি লাইট। এই লাইটের প্রভাবে প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা। প্রশাসন বলছে, অবৈধভাবে হেডলাইটে এলইডি লাইট স্থাপনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে তার আগে প্রয়োজন মানুষের সচেতনতা।

সরেজমিনে দেখো গেছে, পৌর শহর ও উপজেলার বিভিন্ন গ্রামীণ রাস্তায় অটোভ্যানসহ বিভিন্ন যানবাহনের হেডলাইটে এলইডি লাইট ব্যবহার করা হচ্ছে। এ সকল এলইডি লাইটের আলো রাতে চলাচলকারী বিভিন্ন যানবাহন এবং পথচারীদের চোখে তীব্রভাবে পড়ে। এর ফলে সামনে থেকে আগত কোনো যানবাহনের চালক বা পথচারী ক্ষণিকের জন্য চোখে ঝাপসা দেখেন, আর এর প্রভাবেই ঘটে দুর্ঘটনা।

এদিকে, উপজেলায় ব্যাপকভাবে ব্যাটারি চালিত অটোভ্যান বৃদ্ধি পেয়েছে। পায়ে চালিত ভ্যানের আর দেখা মেলে না। যার ফলে রাস্তা-ঘাটে তৈরি হচ্ছে অত্যাধিক যানজট। রাতের বেলা পৌর এলাকার আশপাশে এসব যানবাহনের এলইডি হেডলাইটের কারণে চলাচল করা দুঃসহ হয়ে উঠেছে। কালীগঞ্জ শহরসহ উপজেলার প্রতিটা গ্রামেই অনেকেই এখন মোটরসাইকেল, অটোরিক্সা ও পিকআপসহ বিভিন্ন যানবাহনে এই তীব্র এলইডি লাইটের ব্যবহার শুরু করেছেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকতা সাদিয়া জেরিন বলেন, মানুষকে আগে সচেতন হতে হবে। এলইডি লাইটের ব্যবহার সাম্প্রতিক সময়ে খুব বেশি হচ্ছে। এরআগে প্রশাসনের পক্ষ থেকে মোবাইল কোট পরিচালনা করে জরিমানা করা হয়েছে। মোটরসাইকেলসহ সকল প্রকার যানবাহন থেকে এলইডি লাইট অপসারন করার জন্য আবারও ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply