কুমিল্লা সিটি করপোরেশনের ভোটের তারিখ ঘোষণা

|

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে হবে এ নির্বাচন। সোমবার (২৫ এপ্রিল) নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিলে এ তথ্য জানানো হয়।

সোমবার সকালে নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ইসির দ্বিতীয় কমিশন সভায় এ সিদ্ধান্ত হয়।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছেন, কুসিক নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৭ মে। মনোনয়নপত্র বাছাই ১৯ মে এবং প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ২৭ মে।

সর্বশেষ কুসিকে ভোট হয়েছিল ২০১৭ সালের ৩০ মার্চ। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছরের ১৭ মে। এক্ষেত্রে আগামী ১৬ মে এর মধ্যে ভোট আয়োজনের কথা থাকলেও আইনি জটিলতার কারণে তা মাসখানেক পিছিয়ে গেছে।

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো নগরপিতা নির্বাচিত হয়েছিলেন। তারও আগে ২০১১ সালে দুইটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। পরের বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে কুসিকের পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। কুমিল্লা সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।

এর আগে, আউয়াল কমিশন গত ৫ এপ্রিল ইসির প্রথম বৈঠক করেছিল। ওই বৈঠকে কুমিল্লা সিটি ভোট নিয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তবে ইসি সচিব সাংবাদিকদের জানিয়েছিলেন, পরবর্তী কমিশন সভায় কুমিল্লা সিটি করপোরেশনের ভোটের তফসিল ঘোষণা করা হবে।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply