উত্তরা থেকে ২৫ মিনিটে আগারগাঁও, যেভাবে ভ্রমণ করবেন মেট্রোরেলে

|

১৬ ডিসেম্বর থেকে চালু হতে যাচ্ছে মেট্রোরেলের প্রথম পর্যায়।

শাকিল হাসান:

মেট্রোরেলের প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত বাণিজ্যিক কার্যক্রম চালু হচ্ছে এ বছরের ডিসেম্বরে। তাই এই অংশের ৯টি স্টেশনের কাজ চলছে পুরোদমে। ট্রায়াল চলছে ট্রেনের কোচগুলোরও। উত্তরা উত্তর স্টেশন থেকে মাত্র পঁচিশ মিনিটেই পৌঁছানো যাবে আগারগাঁও স্টেশনে। একজন যাত্রী কীভাবে ভ্রমণ করবেন দেশের প্রথম মেট্রোরেল তা দেখে নেয়া যাক।

এমআরটি লাইন ৬’এ উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশন থাকবে। নিচ থেকে কনকোর্স হলে ওঠার জন্য রয়েছে দুটি পথ, সিড়ি ও লিফট। কনকোর্স হলে থাকবে টিকিট কাউন্টার, যাত্রীদের বিশ্রামাগার এবং ওয়াশরুম। এখন পর্যন্ত মেট্রোরেলের ভাড়ার যে প্রস্তাবনা করা হয়েছে তাতে দেখা যায়, একটি স্টেশন থেকে আরেকটি স্টেশনে যাওয়ার ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ১৫ টাকা। সর্বোচ্চ ৭৫ টাকা ভাড়ার কথা রয়েছে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত।

মেট্রোরেলের কনকোর্স হল।

কনকোর্স হল থেকে তিন তলায় উঠে যাত্রীরা প্ল্যাটফর্মে অপেক্ষা করবেন ট্রেনের জন্য। সেখানে স্বয়ংক্রিয় দরজাগুলো কেবল স্টেশনে ট্রেন এলেই খুলে যাবে। এই দরজা খোলার সাথে সাথে ট্রেনের দরজাও খুলবে; যাত্রীরা তখন প্রবেশ করবেন ট্রেনে।

স্বয়ংক্রিয় এই দরজাগুলো খুলে যাবে প্ল্যাটফর্মে ট্রেন এলে।

প্রতিটি স্টেশনে ৪ মিনিট পরপর একটি করে ট্রেন এসে দাঁড়াবে। উত্তরা থেকে মেট্রোরেলে আগারগাঁও গিয়ে পৌঁছুতে সর্বোচ্চ সময় লাগবে ২৫ মিনিট। এই অংশের বাণিজ্যিক কার্যক্রম শুরুর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এ বছরের ১৬ ডিসেম্বর।

এমআরটি লাইন সিক্সের প্রথম পর্যায়ের কাজ যেহেতু শেষ হচ্ছে, তাই একজন যাত্রী উত্তরা উত্তর স্টেশন থেকে যাত্রা শুরু করে নেমে যাবেন আগারগাঁও স্টেশনে। সেখান থেকে সম্পন্ন করবেন তার বাকি যাত্রা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply