চার্চ নির্মাণে ভ্যাটিকানের সাথে চুক্তি সৌদি আরবের!

|

ধর্মীয়, সামাজিক ও অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে এবার সৌদিতে চার্চ বানাবে দেশটির সরকার। সৌদিতে বসবাসরত খ্রিষ্টান ধর্মাবলম্বীদের জন্য চার্চ নির্মাণ করতে ইতোমধ্যে ভ্যাটিকানের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলেও জানিয়েছে মিসরভিত্তিক কয়েকটি সংবাদমাধ্যম।

আল জাজিরা মিশরীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর প্রকাশ করেছে। তবে একই সাথে জানিয়ে এর সত্যতা নিজেদের পক্ষ থেকে যাচাই করা সম্ভব হয়নি।

গত এপ্রিলে সৌদি আরবে এক বৈঠকে ভ্যাটিকানের সঙ্গে এ চুক্তি হয় বলে দাবি ইজিপ্ট ইনডিপেনডেন্ট’র।

ভ্যাটিকানের পক্ষে বৈঠকে ছিলেন যাজক জিন-লুইস তাউরান। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন তিনি।

সম্প্রতি ভ্যাটিকান নিউজের সাথে এক সাক্ষাৎকারে তাউরান এটা নিশ্চিত করেন যে, সৌদি কর্তৃপক্ষের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে যার মাধ্যমে ভবিষ্যতে আরো আলোচনার সুযোগ তৈরি হয়েছে। তবে এই চুক্তির অধীনে সৌদি আরবে চার্চ নির্মাণ করা হবে এমন কোনো তথ্য তিনি দেননি।

সফর শেষে দেশে ফিরে ভ্যাটিকান রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তাউরান বলেন, ‘সাক্ষাতের সময় আমি এই বিষয়ে খুব জোর দিয়েছিলাম যে, স্কুলগুলোতে যেন খ্রিস্টান এবং অমুসলিমদের সম্পর্কে ভালো কথা বলা হয় এবং তারা কখনোই দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসাবে বিবেচিত না হয়।’

সৌদি আরবে বর্তমানে ইসলাম ধর্ম ছাড়া অন্য কোনো ধর্ম প্রকাশ্যে পালন করা যায় না।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply