রক্তের গ্রুপ বলে দেবে হৃদ্‌রোগের ঝুঁকি আছে কিনা

|

দিন দিন হৃদ্‌রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, অত্যধিক মানসিক চাপ— এর কারণ। তবে সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে, রক্তের গ্রুপ বলে দেবে হৃদ্‌রোগের ঝুঁকি আছে কিনা।

‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’ এর পত্রিকায় প্রকাশিত সমীক্ষা অনুসারে, ‘এ’ এবং ‘বি’ গ্রুপের রক্তের মানুষের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। ‘ও’ গ্রুপের রক্তের মানুষের উচ্চ রক্তচাপ বা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তুলনামূলকভাবে কম।

রক্তের গ্রুপ পজেটিভ হবে নাকি নেগেটিভ, তা নির্ভর করে লোহিত রক্তকণিকায় প্রোটিনের উপস্থিতি বা অনুপস্থিতি। রক্তকণিকায় প্রোটিনের উপস্থিতি থাকলে রক্তের গ্রুপ হবে পজেটিভ। আর রক্তে প্রোটিন না থাকলে রক্তের গ্রুপ হবে নেগেটিভ। যাদের রক্তের গ্রুপ ‘ও’, তারা হলেন সর্বজনীন দাতা। ‘এবি’ রক্তের গ্রুপের মানুষেরা সর্বগ্রহীতা।

গবেষণায় আরও উঠে এসেছে ‘ও’ গ্রুপ ছাড়া ‘এ’, ‘বি’ ও ‘এবি’ রক্তের গ্রুপের মানুষদের মধ্যে হৃদ্‌রোগের ঝুঁকি সবচেয়ে বেশি। প্রায় ৪ লক্ষ মানুষের উপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, যাদের রক্তের গ্রুপ ‘এ’ ও ‘বি’, তাদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৮ শতাংশ বেশি। ‘এ’ রক্তের গ্রুপের মানুষদের কোলেস্টেরল থাকলে হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেক বেশি থাকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply