৭ শ’র বেশি বেসামরিক নিহত চেরনিহিভে, কবর খোঁড়া অব্যাহত

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের উত্তরাঞ্চলের শহর চেরনিহিভে রুশ আগ্রাসনে নিহত হয়েছে ৭ শ’র বেশি বেসামরিক ইউক্রেনীয়। এ তথ্যটি জানিয়েছেন শহরটির সিটি কাউন্সিলের প্রধান অলেকজান্দ্রো লোমাকো। বিবিসির সাথে আলাপচারিতায় নিহতের সংখ্যা সম্পর্কে জানান তিনি। শহরটিতে এখনও গণকবর খোঁড়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

চেরনিহিভে রুশ সেনারা অভিযান পরিচালনা করার পর ৩ সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও শহরটিতে খোঁড়া হচ্ছে নতুন কবর। শহরটির দুটো মাঠ সম্পূর্ণ ভর্তি হয়ে গেছে কবর দিয়ে। স্বেচ্ছাসেবকরা তৃতীয় মাঠেও কবর খোঁড়া শুরু করেছিল বলে জানা গেছে।

ছবি: সংগৃহীত

এসব কবরের প্রায় এক-চতুর্থাংশের পাশেই দেখা গেছে ফুল, প্রদীপ, ফল এবং অন্যান্য জিনিসপত্র রাখা; যা থেকে বোঝা যায়, মৃতের স্বজনেরা এসেছিলেন দেখতে। কিন্তু বাকি কবরগুলোতে ছিল কেবল কাঠের এপিটাফ; যাতে নাম, জন্ম ও মৃত্যুর তারিখ উল্লেখ করা ছিল।

বিবিসি খুঁজে পেয়েছিল এমন এক নারীকে যিনি কবরস্থানে গিয়ে খুঁজছিলেন তার স্বামী ও বোনের সমাধি। রুশ হামলায় প্রাণ হারান তারা দুজনই। সেই নারী জানান, মৃত দুজনই ছিলেন শান্তিপ্রিয় মানুষ। তারা ছিলেন নৃত্যশিল্পী। সেই নারী জানেন না, তার বোন ও স্বামীর মৃতদেহ খুঁজে পাওয়া যাবে কিনা, নাকি তারা ইতোমধ্যেই সমাধিস্থ হয়েছেন।

আরও পড়ুন: ইউক্রেনের দখলমুক্ত অংশে জনজীবন স্বাভাবিক হচ্ছে: জেলেনস্কি

এম ই/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply