বিপদ সংকেতের নাম কেনো ‘মে ডে’?

|

আজ বিশ্বে পালিত হচ্ছে মে দিবস। এদিনে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে ১৮৮৬ সালে আট ঘণ্টা কাজের অধিকারের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। সেই থেকে শ্রমিকদের অধিকার রক্ষার দিবস হিসেবে পালিত হচ্ছে মে দিবস, কিন্তু বিমান ও জাহাজের চালকরাও জরুরী সাহায্যের জন্য
‘মে ডে’ (Mayday) শব্দটি ব্যবহার করে থাকে। কেনো ব্যবহার করে থাকে এবং মে দিবসের সাথে কি কোন সংযোগ আছে?

‘মে ডে’ শব্দটি সাধারণত বিমান ও জাহাজ চালকরা নিজেদের জীবন হুমকির মুখে পড়লে জরুরী সাহায্যের জন্য ব্যবহার করে থাকে। এমনকি কিছু দেশের কিছু সংগঠন যেমন, ফায়ার সার্ভিস, পুলিশ, পরিবহন শব্দটি জরুরী সহযোগিতার জন্য ব্যবহার করে থাকে। এমনকি যখন সহযোগিতার জন্য কল করবে তখন তিনবার এই শব্দটি বলে থাকে।

মে ডে শব্দটি সর্বপ্রথম ১৯২৩ সালে ব্যবহার করে লন্ডনের এক বিমানবন্দরের সিনিয়র রেডিও অফিসার ফ্রেডরিক স্ট্যানলি। মূলত: জরুরী সময় ব্যবহার করার জন্য এমন একটি শব্দের প্রয়োজন হলো যে শব্দটি পাইলট, গ্রাউন্ড কর্মীরা সবাই সহজে বুঝতে পারে। তখন মে ডে শব্দটি প্রথম ব্যবহার করা হয়। মূলত ‘মে ডে’ শব্দটি নেয়া হয়েছে ফরাসি শব্দ ‘মেইডেউজ’ থেকে যার অর্থ ( আমাকে সাহায্য করো)। ১৯২৭ সাল থেকে ‘মে ডে’ শব্দটি সারা বিশ্বের সকল বিমানবন্দরে ব্যবহার করা শুরু হয়।

তাই বিশ্ব মে দিবসের সাথে ‘মে ডে’ এর কোন সম্পর্ক নেই।









Leave a reply