অস্ত্র প্রদর্শনী ছাড়াই উদযাপিত হলো কিম ইল সুং এর জন্মদিন

|

কোনোরকম সামরিক কুচকাওয়াজ ছাড়াই পালিত হয়েছে উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সুং এর ১১০তম জন্ম বার্ষিকী। পারমানবিক অস্ত্রে সজ্জিত পিয়ংইয়ং সাধারণত এ দিনটিকে ‘সূর্যের দিন’ হিসেবে উদযাপন করে থাকে। এদিনই নিজেদের সর্বাধুনিক অস্ত্র প্রদর্শন করে থাকে উত্তর কোরিয়া। কিন্তু এ বছর সূর্য দিবস উপলক্ষে কোনো প্যারেড না হওয়ায় হয়নি অস্ত্র প্রদর্শনী। খবর আল জাজিরার।

শুক্রবার (১৫ এপ্রিল) পিয়ংইয়ং এর প্রধান চত্বর কিম ইল সুং স্কয়ারে বহুল প্রত্যাশিত সামরিক কুচকাওয়াজ ছাড়াই শুধুমাত্র আতশবাজি ও মিছিলের মাধ্যমে পালিত হলো উত্তর কোরিয়ার প্রয়াত এ নেতার জন্মদিন।

প্রয়াত সর্বোচ্চ এ নেতা দেশটির বর্তমান শাসক কিম জং উনের পিতামহ। জন্মদিনে দাদার সমাধি পরিদর্শনসহ কিম ইল সুং স্কয়ারে জাতীয় সভা এবং গণমিছিলে যোগ দেন কিম। বৈঠকে একজন সিনিয়র কর্মকর্তা তার বক্তব্যে বলেন, উত্তর কোরিয়া তার সকল বাধা কাটিয়ে উঠবে এবং সবসময় বিজয়ী হবে।

শুক্রবার সন্ধ্যার পর উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ একটি ভিডিও সম্প্রচার করে। যেখানে দেখা যায় কনসার্ট, শিল্প ও চিত্র প্রদর্শনী, শোভাযাত্রা ও সেমিনারের মাধ্যমে পালিত হয় দেশটির প্রতিষ্ঠাতার জন্মদিন। এছাড়া উৎসবটিতে কিম ইল সুং এর আদি বাড়ি এবং বিপ্লবের পবিত্র পর্বত মাউন্ট পাইকতুকে শৈল্পিকভাবে দেখানো হয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply